দুর্নীতি ও অর্থপাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধুর ভাষণ ও উক্তির তালিকা দাখিলের নির্দেশ

|

ফাইল ছবি

দুর্নীতি ও অর্থপাচারের বিরুদ্ধে দেয়া বঙ্গবন্ধুর ভাষণ, বক্তব্য, উক্তির তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২ মে) দুপুরে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি শওকত আলী চৌধুরীর দ্বৈত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। রিটে দুদক, শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় আর্কাইভকে আগামী ৩০ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। আদালত বলেছেন, দুর্নীতি বন্ধে হার্ড লাইনে যেতে হবে। আইন দিয়ে সম্ভব নয়। কানাডার বেগমপাড়া ও সুইস ব্যাংকে টাকা পাচারের তথ্য এখনও পাননি- এমনটি উল্লেখ করে হাইকোর্ট বলেন, আদেশ দিয়ে কী হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর দুর্নীতি বিরোধী বক্তব্যগুলো কেন সিলেবাসে অন্তর্ভুক্ত করা হবে না, এ বিষয়েও রুল জারি করা হয়েছে।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, বঙ্গবন্ধুর যেসব ভাষণে দুর্নীতির বিরুদ্ধে স্পষ্ট দিকনির্দেশনা আছে, সেসব ভাষণের যেগুলো আর্কাইভে সংরক্ষিত আছে সেগুলো স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সিলেবাসে কেন অন্তর্ভুক্ত করা হবে না, এই মর্মে একটি রুল ইস্যু করা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, দুর্নীতির বিরুদ্ধে জাতির জনকের ভাষণগুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে সেই মর্মে হাইকোর্টকে জানাতে বলা হয়েছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply