কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করছে মোখা: আবহাওয়া অধিদফতর

|

ছবি: উইন্ডি ডট কমের স্ক্রিনশট।

ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব পড়তে শুরু করেছে। ইতোমধ্যে ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার ও উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম শুরু করেছে। বেলা ১২টা থেকে বিকাল ৩টার মধ্যে ঘূর্ণিঝড়টি কেন্দ্র অতিক্রম করবে। রোববার (১৪ মে) সকাল ৯টার ব্রিফিংয়ে এমনটাই জানিয়েছে আবহাওয়া অফিস।

রাজধানীর আগারগাওয়ে আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান জানান, উত্তর -উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও পাশের এলাকায় অবস্থান করছে মোখা। এই ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কি.মি. এর মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৯৫ কি.মি.; যা দমকা ও ঝড়ো হাওয়া হয়ে ২১৫ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, সেন্টমার্টিন সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। ৮ থেকে ১২ ফুট জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। অতি প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারি বর্ষণ হওয়ার সম্ভাবনা থাকায় কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রাম এলাকার কোথাও কোথাও ভূমিধস হতে পারে।

আবহাওয়া অধিদফতরের ১৯ নং বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আজ সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৩৫ কি.মি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২৫০ কি.মি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কি.মি দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৫০ কি.মি দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম শুরু করেছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ণ দিকে অগ্রসর হয়ে আজ বিকেল নাগাদ সিটুইয়ের (মিয়ানমার) নিকট দিয়ে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

এদিকে, কক্সবাজার উপকূলে বহাল রয়েছে ১০ নম্বর মহাবিপদ সংকেত। এছাড়া চট্টগ্রাম, পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর, মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর সংকেত দেখানো হয়েছে।

উইন্ডি ডটকম থেকে নেয়া স্ক্রিনশট।

গত বৃহস্পতিবার থেকে বঙ্গোপসাগরে সংগঠিত হচ্ছে ঘূর্ণিঝড় মোখা। এটি এখন আরও শক্তিশালী হয়েছে বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার। সংস্থাটি জানিয়েছে, মোখা এখন ক্যাটাগরি ৫ আটলান্টিক হারিকেনে রূপান্তরিত হয়েছে যার বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৫৯ কিলোমিটার। এই গতিবেগ দমকা ও ঝড়ো হাওয়া হয়ে ৩১৫ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। হারিকেন ট্র্যাকিং ওয়েবসাইট উইন্ডি ডটকমেও মোখাকে ‘ক্যাটাগরি-৫ সাইক্লোন’ হিসেবে অভিহিত করা হয়েছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply