রুশ হামলায় পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের প্রত্যাখ্যান

|

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দেয়া একটি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে বলে রাশিয়া যে দাবি করেছে, সেটি প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সোমবার রাতে ইউক্রেনের রাজধানী কিয়েভের ওপর রাশিয়া যে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায়, তাতে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ধ্বংস হয় বলে দাবি করে আসছে মস্কো। কিন্তু বুধবার ইউক্রেনের বিমানবাহিনী রাশিয়ার এ দাবি প্রত্যাখ্যান করেছে।

এর আগে মার্কিন দু’জন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস হয়নি, সম্ভবত কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের কথা সর্বপ্রথম প্রকাশ্যে আসে মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশের পর। ওই বিবৃতিতে বলা হয়, রাশিয়ার হাইপারসনিক কিঞ্জাল ক্ষেপণাস্ত্র ব্যবহার করে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার একটি ব্যাটারি ধ্বংস করা হয়েছে।

এ সম্পর্কে আমেরিকার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে জানিয়েছেন, আমেরিকা এবং ইউক্রেন এরইমধ্যে এটি মেরামতের বিষয়ে আলোচনা শুরু করেছে।

হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কারবি সাংবাদিকদের বলেছেন, পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ধ্বংস কিংবা ক্ষতির ব্যাপারে তিনি নিশ্চিত কোনো তথ্য জানাতে পারছেন না। তবে পেট্রিয়ট ক্ষতিগ্রস্ত হলে তা অবশ্যই ইউক্রেনের বাইরে নিয়ে মেরামত করা হবে।

এদিকে, ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, তারা রাশিয়ার ১৮টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে যার মধ্যে ছয়টি হাইপারসনিক কিঞ্জাল ক্ষেপণাস্ত্র রয়েছে। তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেনের এই দাবি নাকচ করে বলছেন, তার দেশের সেনারা এতগুলো কিঞ্জাল ক্ষেপণাস্ত্র ছোড়েনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply