নাটোরে লিচুর বাম্পার ফলন; সন্তুষ্ট বাগান মালিকরা, বাজারে পাইকারদের ভিড়

|

স্টাফ করেসপনডেন্ট, নাটোর:

নাটোরের গুরুদাসপুরে এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। আকারে বড় আর সুস্বাদু হওয়ায় এখানকার লিচুর কদর দেশ জুড়ে। বিভিন্ন জেলা থেকে পাইকাররা ভিড় করছেন লিচু নিতে। দাম ভালো পাওয়ায় খুশি বাগান মালিকরা।

বিস্তৃীর্ণ অঞ্চল জুড়ে শত শত লিচু গাছ। আর এসব গাছে ডালে ডালে ঝুলছে অসংখ্য রসালো ফল। নাটোরের ৭ উপজেলায় এই দৃশ্য এখন খুবই পরিচিত। চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও হয়েছে বেশ। জেলার সবচেয়ে বেশি লিচু উৎপাদন হয়েছে গুরুদাসপুর উপজেলার নাজিরপুরে। প্রতি হাজার লিচু পাইকারিতে বিক্রি হচ্ছে দুই হাজার থেকে ২২শ টাকায়।

লিচু কিনতে পাইকাররা ভিড় জমাচ্ছেন গঙ্গারামপুর বটতলায়। প্রতিদিন সকাল থেকে রাত অবধি ক্রেতা বিক্রেতার হাঁকডাকে মুখর থাকে আড়ৎ। কৃষি বিভাগের তথ্য মতে, জেলায় এবার সাড়ে ৯শ’ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় লাভের মুখ দেখছেন চাষীরা।

এ প্রসঙ্গে নাটোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল ওয়াদুদ বলেন, নাটোরের লিচু সুস্বাদু ও সবার কাছে সমাদৃত হওয়ায় এখন স্থানীয় চাহিদা পূরণ করে সারাদেশে সমাদৃত হচ্ছে। এবারের মৌসুমের ফলনে লিচু চাষীরা খুবই খুশি। আবহাওয়া ভালো থাকলে এবার লিচু থেকে কৃষকরা লাভবান হবেন বলে আশা করছি।

নাটোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল ওয়াদুদ।

বর্তমানে মোজাফফরপুরী জাতের লিচু বাজারে উঠতে শুরু করলেও কিছুদিন পর বোম্বাই জাতের ফলন পাওয়া যাবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply