বাজার নিয়ন্ত্রণে না আসলে ভারত থেকে পেঁয়াজ আমদানিতে বাধ্য হবো: কৃষিমন্ত্রী

|

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ফাইল ছবি।

ভারতে পেঁয়াজের দাম কম। দেশের বাজার নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে আমদানি করা হতে পারে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

রোববার (২১ মে) দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ে বাজারে অস্থিরতা রয়েছে। পেয়াজের দাম অস্বাভাবিকভাবে ওঠানামা করছে। ৮০ টাকা কেজি কোনোভাবেই গ্রহণযোগ্য না বলেও মন্তব্য করেন কৃষিমন্ত্রী। তিনি জানান, শিগগিরই বাজার নিয়ন্ত্রণে না আসলে আমদানি করতে বাধ্য হবে সরকার। পেঁয়াজের বাজার যারা সিন্ডিকেট করছে, তাদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা হচ্ছে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আরও ৪/৫ দিন বাজার পর্যবেক্ষণ করে পেয়াজ আমদানির সিদ্ধান্ত হতে পারে। এর মধ্যে বাজার নিয়ন্ত্রণে না আসলে আমদানি করতে বাধ্য হবো। সরকার চায় না কৃষকের ক্ষতি হোক। এ নিয়ে যারা সিন্ডিকেট করছে তাদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা হচ্ছে। সেটা সিরিয়াসলি দেখা হচ্ছে। আলু নিয়ে সমস্যা হবে না।

ব্রিফিংকালে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে কৃষিমন্ত্রী বলেন, বাস্তবতা বুঝে যুক্তরাষ্ট্র কোনো নিষেধাজ্ঞা দেবে না। তারা নির্বাচনে সহায়তা করবে। তারা যদি কোনো নিষেধাজ্ঞা দেয় তাহলে সার্বভৌম দেশ হিসেবে নিজেদের মতো করে চলবে বাংলাদেশ। স্বাধীন দেশ হিসেবে অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপ কামনা করে না সরকার। সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে সরকার কিছু ক্ষেত্রে ব্যবস্থা নিয়েছে। এর জন্য নিষেধাজ্ঞা দেয়া ঠিক হয়নি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply