তুলা আমদানিতে বাধ্যবাধকতা তুলে নেয়ায় বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের ধন্যবাদ

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা তুলায় ১০ দিনের জীবাণুমুক্ত করার প্রক্রিয়া তুলে নেয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্রের সফররত প্রতিনিধিদল। কৃষি সচিব ওয়াহিদা আক্তার জানান, চাহিদার বড় একটি অংশ যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা হয়।

রোববার (২১ মে) সচিবালয়ে কাঁচা তুলা আমদানির বিষয়ে কৃষি সচিব ওয়াহিদা আক্তারের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দল বৈঠক করেছে। বৈঠক শেষে সচিব জানান, যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানি করে বন্দরে ১০ দিনের জন্য জীবাণুমুক্ত করার জন্য রাখা হয়। দেশটির দীর্ঘদিনের দাবি ছিল এই বাধ্যবাধকতা তুলে দেয়ার। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের গৃহীত কিছু পদক্ষেপ ও গবেষণায় ক্ষতিকর কিছু না পাওয়ায় সরকার আইন করে ১০ দিনের বাধা তুলে নিয়ে আইন সংশোধন করেছে। এতে প্রতিনিধিদল সরকারকে ধন্যবাদ জানিয়েছে।

কৃষি সচিব আরও জানান, বাংলাদেশ ৯০ ভাগ তুলা আমদানি করে। ৮০ থেকে ৮৫ লাখ বেল তুলা আমদানি করা হয়। এর পাশাপাশি দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে বলে জানিয়েছেন কৃষি সচিব। বাংলাদেশ কৃষিপণ্য রফতানিতে যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক প্রতিনিধি ইউএসটিআর’র দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্টেন্ট সেক্রেটারি ব্রেনডেন লিঞ্চ এর নেতৃত্বে পাঁচ সদস্যের দল কাঁচা তুলা আমদানি নিয়ে কৃষি সচিব ওয়াহিদা আক্তারের সাথে বৈঠক করেছেন।

বৈঠকে বাংলাদেশ থেকে আম, সবজিসহ কৃষি পণ্য আমদানি করার করার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে দেশটি। কৃষি সচিব বলেন, দেশের কৃষি পণ্যের পিআরএ এনালাইসিসের পর যুক্তরাষ্ট্রে রফতানির দুয়ার খুলবে বলে আশা করছি। এ লক্ষ্যে পূর্বাচলে একটি আন্তর্জাতিক মানের ল্যাব প্রতিষ্ঠার কাজ চলছে। যুক্তরাষ্ট্রের কাছে বায়োটেকনোলজি, রিসার্চ সহযোগিতা চাওয়ার কথাও জানান সচিব।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply