চট্টগ্রামে অবৈধ ২৫ ইটভাটা বন্ধে সংশ্লিষ্টদের আইনি নোটিশ

|

পরিবেশের ক্ষতি করার কারণ ও হাইকোর্টের রায় বাস্তবায়নে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় ২৫টি অবৈধ ইটভাটা উচ্ছেদে উচ্চ আদালতের নির্দেশনার পর সেই আদেশ অমান্য করায় পরিবেশ ও বন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সাত কর্তৃপক্ষকে আইনি নোটিশ দেয়া হয়েছে। বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচএফ) এর পক্ষে রোববার (২১ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী কামাল হোসেন মিয়াজি রেজিষ্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

আগামী সাত দিনের মধ্যে এসব ভাটা বন্ধে ব্যবস্থা গ্রহণ না করলে আইনগত প্রতিকার চেয়ে রিট আবেদন করা হবে বলে জানানো হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ছাড়া লিগ্যাল নোটিশে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রামের জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রামের উপ-পরিচালক, চন্দনাইশ উপজেলা নিবার্হী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এর আগে, ২০২০ সালের ১৪ ডিসেম্বর সাত দিনের মধ্যে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

হাইকোর্টের এ আদেশসহ অবৈধ ইটভাটা বন্ধে আরও অনেকগুলো আদেশের কথা নোটিশে উল্লেখ করে বলা হয়, সম্প্রতি হিউম্যান রাইটস ফাউন্ডেশন চন্দনাইশ উপজেলা পরিদর্শন করে দেখেছে, সেখানে ২৫টি অবৈধ ইটভাটা ব্যবসা পরিচালনা করেছে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, ১২ মার্চ মোবাইলকোর্ট অবৈধ ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা করেছে। বন্ধের পরিবর্তে এ জরিমানা হাইকোর্টের আদেশের সঙ্গে সাংঘর্ষিক।

তাই অবিলম্বে ওই ২৫ ইটভাটা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হচ্ছে। এ বিষয়ে আরও কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্ট বিভাগে আদালত অবমাননার অভিযোগ বা রিট দায়ের করা হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply