গার্দিওলার সামনে ট্রেবল জিতে ইতিহাস গড়ার হাতছানি

|

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে দ্বিতীয় কোচ হিসেবে ট্রেবল জয়ের সুযোগ এখন ম্যানচেস্টার সিটির বস পেপ গার্দিওলার সামনে। ২৪ বছর আগে এই কীর্তি গড়েছিলেন সাবেক ম্যানইউ কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত হওয়ার পর গার্দিওলার অপেক্ষা এবার এফএ কাপ ও চ্যাম্পিয়নস লিগ শিরোপার। এই দুই ট্রফি জিতলে ইতিহাসের একমাত্র কোচ হিসেবে দুইটি ট্রেবল জয়ের কীর্তি গড়বেন গার্দিওলা।

একই মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়নস লিগ জয়ী একমাত্র দল ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯৯৯ সালে স্যার অ্যালেক্স ফার্গুসনের দল ওই ইতিহাস গড়ার পর গত ২৪ বছরে আর কোনো দল পারেনি এই কীর্তি গড়তে। তবে সেই সুযোগ এবার গার্দিওলার দল ম্যানচেস্টার সিটির সামনে।

চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে বড় বাধা রিয়াল মাদ্রিদকেও নাকানিচুবানি খাইয়েছে সিটি। ঘরের মাঠে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিয়ে এখন ফাইনালের অপেক্ষায় পেপ গার্দিওলার শিষ্যরা। ইন্টারকে হারালেই আরাধ্য চ্যাম্পিয়নস লিগের স্বপ্ন পূরণ হবে গার্দিওলার। ২০১১ সালে বার্সেলোনার হয়ে ইউরোপ সেরার মুকুট মাথায় পরার পর আর চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি এই মাস্টারমাইন্ডের। তবে প্রিমিয়ার লিগের সবশেষ ৬ আসরের ৫টিতেই দলকে চ্যাম্পিয়ন করেছেন তিনি।

ট্রেবলের প্রশ্নে যে গার্দিওলা বরাবরই চুপ থেকেছেন ইতিহাদে দাপুটে জয়ের পর এবার তিনিই মুখ খুলেছেন। মৌসুমের এমন অবস্থানে এসে, সমর্থকদের আর নিরাশ করতে চান না তিনি। ম্যান সিটির কোচ বলেছেন, হ্যাঁ, আমরা ট্রেবল জয়ের খুব কাছে। এফএ কাপে প্রতিবেশী দল ও চ্যাম্পিয়নস লিগ ফাইনাল খেলবো ইন্টারের বিপক্ষে। এর মানে আমাদের মৌসুমটা খুবই ভালো কেটেছে। এখন আশা করছি সবগুলো শিরোপাই ঘরে তুলতে পারবো। এই মৌসুমটা আসলেই ভালো কেটেছে আমাদের।

২০০৮-০৯ মৌসুমে বার্সেলোনাকে ট্রেবল জেতানো গার্দিওলার সামনে এখন দুটি রেকর্ডেই নাম লেখানোর হাতছানি। যা শুধু গার্দিওলার নিজের অর্জনের ঝুলিকেই সমৃদ্ধ করবে না, ম্যানচেস্টার সিটিও নাম লেখাবে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ‘ড্রিম টিমে’। ইতিহাসের প্রথম কোচ হিসেবে ভিন্ন দুই লিগে ট্রেবল জয়ের কীর্তি গড়ার অপেক্ষায় তিনি। কোনো অঘটন না ঘটলে আর সিটির হয়ে ট্রেবল জয় সম্পন্ন করলে ইতিহাসের সেরা কোচের বিতর্কেও নিজের জায়গাটা বেশ পাকাপোক্ত করে ফেলবেন গার্দিওলা।

আরও পড়ুন: ক্রিস্টিয়ানো-মেসিদের লা লিগায় এখন বর্ণবাদীদের রাজত্ব: ভিনিসিয়াস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply