ইন্টার মায়ামিতে যাচ্ছেন মেসি!

|

ছবি: সংগৃহীত

বার্সেলোনা কিংবা সৌদি কোনো ক্লাবে নয়, মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে যোগ দিচ্ছেন লিওনেল মেসি। বিবিসির সাংবাদিক গিলেম বালাগের প্রতিবেদনে এসেছে, সৌদি আরবের ক্লাব আল হিলালের আকর্ষণীয় প্রস্তাব রেখেই পিএসজি থেকে এমএলএস’র ক্লাব ইন্টার মায়ামিতে যাওয়ার ব্যাপারে মনস্থির করেছেন আর্জেন্টাইন এই ফুটবল মায়েস্ত্রো। বিবিসি, ফোর্বস, গোল ডটকমসহ ইউরোপের একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এই খবর।

বার্সেলোনায় যাওয়ার ব্যাপারে এই বিশ্বকাপ জয়ীর আগ্রহ থাকলেও স্প্যানিশ জায়ান্টদের কাছ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক প্রস্তাব না আসায় আমেরিকায় যাচ্ছেন তিনি। ইন্টার মায়ামির চুক্তিতে অ্যাডিডাস, অ্যাপলের মতো বড় ব্র্যান্ডের অন্তর্ভুক্তির বিষয়টিও রয়েছে। এর মাধ্যমে ইতি ঘটতে যাচ্ছে মেসির ইউরোপ যাত্রা। এই প্রথমবারের মতো ইউরোপের বাইরে খেলতে যাচ্ছেন এই বার্সেলোনা আইকন।

আগামী ৩০ জুন শেষ হচ্ছে পিএসজির সাথে মেসির চুক্তির মেয়াদ। সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবল মহাতারকার ভবিষ্যৎ গন্তব্য সম্পর্কে বেশ কিছুদিন ধরেই চলছিল জল্পনাকল্পনা। ক্যাম্প ন্যুতে মেসিকে ফিরিয়ে আনতে তোড়জোড় শুরু করেছিল বার্সেলোনাও। মেসিরও আগ্রহ ছিল এই প্রত্যাবর্তনের। লা লিগা থেকে মেসির নিবন্ধনের জন্য অনুমোদনও নেয় স্প্যানিশ জায়ান্টরা। এরপর সৌদি ক্লাব আল হিলালকেও অপেক্ষা করতে বলেন মেসি। তবে লা লিগা থেকে অনুমোদন আনার পরও আনুষ্ঠানিক বার্সা কোনো আনুষ্ঠানিক প্রস্তাব না দেয়ায় মেসি বিরক্ত হয়েছেন বলে জানা যায় বেশ কিছু প্রতিবেদনে। এর মধ্যেই গিলেম বালাগ জানালেন, বার্সা বা আল হিলাল নয়, মেসির গন্তব্য ডেভিড বেকহামের সহ-মালিকানাধীন ইন্টার মায়ামি।

বিবিসিতে প্রকাশিত গিলেম বালাগের প্রতিবেদনে বলা হয়েছে, মেসিকে দলে ভেড়ানোর দৌড়ে কমার্শিয়াল পার্টনারদের সহযোগিতায় জিতেছে ইন্টার মায়ামি। দ্য অ্যাথলেটিক জানিয়েছে, বিশ্বকাপ বিজয়ী অ্যাপল টিভি এবং এমএলএস সিজন পাস থেকে আয়ের একটি অংশ পাবেন মেসি। অ্যাডিডাসও জানিয়েছে, মেসির সাথে তাদের দীর্ঘমেয়াদী সম্পর্ককে আরও মজবুত করতে একটি লভ্যাংশ দেয়া হবে এই বিশ্বকাপ জয়ী তারকাকে। তাছাড়া, মায়ামিতে একটি বাড়িও আছে মেসির।

চলতি সপ্তাহের শুরুতে মেসির বাবা জানিয়েছিলেন, বার্সেলোনায় ফিরতে চান সাতবারের এই ব্যালন ডি’অর জয়ী ফুটবলার। কিন্তু আর্থিক দৈন্যদশার দরুণ মেসির জন্য আনুষ্ঠানিক কোনো প্রস্তাব এখনও প্রস্তুতই করতে পারেনি তারা। জেরার্ড পিকে, সার্জিও বুসকেটস, জর্ডি আলবাদের মতো খেলোয়াড়রা ক্লাব ছাড়লেও তা যথেষ্ট হয়নি বার্সার জন্য। নতুন কোনো খেলোয়াড়কে দলে নিবন্ধনের জন্য এখনও কয়েকজন খেলোয়াড়কে ছেড়ে দিয়ে বেতন কাঠামোর ভারসাম্য ফিরিয়ে আনতে হবে কাতালান ক্লাবটিকে। কবে নাগাদ এই কাজ সম্পন্ন করতে পারতো বার্সা, তা বলতে পারেননি খোদ ক্লাব প্রেসিডেন্ট। উপায়ন্তর না দেখেই ইউরোপ ছাড়ার সিদ্ধান্ত নিলেন মেসি।

ফোর্বস জানিয়েছে, গত সপ্তাহে স্পোর্ট‘এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ডেভিড বেকহামের সহ-মালাকানাধীন ক্লাব ইন্টার মায়ামি ৪ বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে মেসিকে। এই চুক্তির আওতায় মেসি বছর প্রতি ৫০ মিলিয়ন ইউরো পাবেন।

বার্সেলোনার আর্থিক দৈন্যতার কারণে ২০২১ সালে দীর্ঘ ২১ বছরের সম্পর্ক ছিন্ন করতে বাধ্য হন মেসি। ৬৭২ গোল, ১০টি লা লিগা, ৪টি চ্যাম্পিয়নস লিগ ও ৭টি স্প্যানিশ কাপ জিতেছেন তিনি বার্সার জার্সিতে। এরপর পিএসজিতে ২ বছরে ৭৫ ম্যাচে ৩২ গোল করেছেন এই আর্জেন্টাইন মহাতারকা। লিগ ওয়ানের সদ্য সমাপ্ত মৌসুমটি তিনি শেষ করেছেন ১৬ গোল ও ১৬ অ্যাসিস্ট নিয়ে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply