ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৩ এ এশিয়ায় প্রথম হলো ‘ইউআইইউ মার্স রোভার’

|

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইউআইইউ মার্স রোভার টিম।

মার্স সোসাইটি আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৩ প্রতিযোগিতায় এশিয়ার দলগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইউআইইউ মার্স রোভার টিম। আর, ফাইনালিস্ট ৩৬টি দলের মধ্যে ‘ইউআইইউ মার্স রোভার’ আছে ৯ম স্থানে।

গত ১-৩ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের হ্যাঙ্কসভিলে অবস্থিত বিখ্যাত মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগীতার ফাইনাল রাউন্ড।

তিন দিনের চূড়ান্ত এ রাউন্ডে নিজেদের তৈরি রোভারের ক্ষমতা ও অপারেশনের দক্ষতা প্রদর্শন করে অংশগ্রহণকারী দলগুলো। এজন্য অনুসন্ধান, স্বয়ংক্রিয় নেভিগেশন, চরম পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা এবং ইকুইপমেন্ট সার্ভিসিং এর মিশন অতিক্রম করতে হয় রোভারগুলোকে।

মিশন অতিক্রমের চূড়ান্ত পর্বে ৩৭টি দলের মধ্যে ৯ম স্থান অর্জন করলেও এশিয়ান দলগুলোর মধ্যে ১ম স্থান অর্জন করে ইউআইইউ মার্স রোভার টিম। এ পর্বে যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, কলম্বিয়া, মিশর, মেক্সিকো ও তুরস্কসহ ১০টি দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে “ইউআইইউ মার্স রোভার” দল।

ইউআইইউ মার্স রোভারের কোঅর্ডিনেটর হিসেবে ছিলেন ইউআইইউয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সালেকুল ইসলাম আর মেন্টর হিসেবে ছিলেন প্রভাষক আকিব জামান। এছাড়া, ১০ সদস্যের ইউআইইউ মার্স রোভার টিমের টিম লিডার হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের আবিদ হোসাইন। এছাড়া ম্যানেজমেন্ট সাব টিমে মো. ইয়াসিন, মেকানিক্যাল সাব টিমে আহম্মেদ জুনায়েদ তানিম, ইলেকট্রিক্যাল সাব টিমে শাহ মেহরাব হোসেন, সফটওয়্যার সাব টিমে আব্দুল্লাহ আল-মাসুদ, কমিউনিকেশন সাব টিমে টিএম আল-আনাম এবং সায়েন্স সাব টিমে মেঘবরন পাল নেতৃত্ব দেন।

আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে গত ৩১ মে-৩ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের হ্যাঙ্কসভিলে অনুষ্ঠিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ-২০২৩ এর ফাইনালে অংশগ্রহণ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের ‘ইন্টারপ্ল্যানেটার’ টিম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ইউআইইউ মার্স রোভার’ টিম এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘ব্র্যাকইউ মঙ্গল-তরী’ দল।

চূড়ান্ত ফাইনালিস্ট ৩৬টি দলের চ্যাম্পিয়নশিপের প্রতিদ্বন্দ্বিতায় ৪২৫.৩৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া ইউনির্ভাসিটির একটি দল, ৩৫৪.৮৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে অস্ট্রেলিয়ার মোনাশ ইউনির্ভাসিটির একটি দল এবং ৩৪৪.০৯ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির একটি দল।

উল্লেখ্য, ২৭৩.৫৯ পয়েন্ট নিয়ে ‘ইউআইইউ মার্স রোভার’ ৩৬টি দলের মধ্যে বিশ্বে ৯ম স্থান অর্জন করে। তালিকার সেরা দশের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাড়াও যুক্তরাষ্ট্রের তিনটি, কানাডা, মেক্সিকো ও পোলান্ডের একটি করে দল আছে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন






Leave a reply