শেষ দিনে ভারতের প্রয়োজন ২৮০ রান, অস্ট্রেলিয়ার দরকার ৭ উইকেট

|

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিততে পঞ্চম দিনে ভারতের দরকার ২৮০ রান। অন্যদিকে অস্ট্রেলিয়ার জিততে প্রয়োজন ৭ উইকেট।

টস হেরে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৪৬৯ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ২৯৬ রানে অলআউট হয় ভারত। ফলে ১৭৩ রানের লিড পায় অজিরা। নিজদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ৪৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১৬৪ রান।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

চতুর্থ দিনের শুরুতেই ৪১ রানের মাথায় মার্নাশ লাবুশেনকে আউট করে অস্ট্রেলিয়াকে ধাক্কা দেন উমেশ যাদব। লাবুশেন আউট হলেও দলকে সামলে নেন ক্যামেরন গ্রিন ও অ্যালেক্স ক্যারি। অর্ধশতরানের জুটি গড়েন তারা। গ্রিন ২৫ রানে আউট হওয়ার পরে ক্যারিকে সঙ্গ দেন মিচেল স্টার্ক। এই দুইজনে মিলে অর্ধশতরানের জুটি গড়েন। স্টার্ক ৪১ রান করে আউট হন। চা বিরতির আগে ৮ উইকেটে ২৭০ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ক্যারি ৬৬ রানে অপরাজিত থাকেন। ভারতের সামনে ৪৪৪ রানের লক্ষ্য দেয় অজিরা।

লক্ষ্য তাড়ায় সাবধানী শুরু করে ভারত। তবে ৪৩ রানে ভাঙে তাদের ওপেনিং জুটি। আবারও অজি পেসার স্কট বোল্যান্ডকে উইকেট দেন শুভমান গিল (১৮)। রোহিত সেই ধাক্কা সামাল দেন চেতশ্বর পুজারাকে নিয়ে। তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা চেতেশ্বর পুজারাকে সঙ্গে নিয়ে ৫১ রানের জুটি গড়েন অধিনায়ক রোহিত শর্মা। এরপর মাত্র ১ রানের ব্যবধানে দুই সেট ব্যাটসম্যান রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারার উইকেট হারায় ভারত।

নাথান লায়নের এলবিডব্লুর ফাঁদে পড়ে ৭ রানের জন্য ফিফটি হাতছাড়া করেন রোহিত। পরের ওভারে নিজের উইকেট ছুড়ে দিয়ে আসেন পুজারা। প্যাট কামিন্সের বলে আপারকাট মারতে গিয়ে ২৭ রানের মাথায় আউট হন তিনি।

৯৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। তবে অভিজ্ঞ ব্যাটার কোহলি ও রাহানে ভারতীয় ইনিংসকে এগিয়ে নেন। দিনের বাকিটা সময় চেষ্টা করেও এই জুটিকে ভাঙতে পারেননি কামিন্সরা। ৭১ রানের জুটি গড়েন কোহলি ও রাহানে। চতুর্থ দিনের শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে হারিয়ে ১৬৪। কোহলি ৪৪ ও রাহানে ২০ রান করে অপরাজিত আছেন।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply