অস্ট্রিয়ায় যমজদের নিয়ে ব্যতিক্রমী মিলনমেলা

|

ছবি : সংগৃহীত

হুবহু একরকম দুটি মানুষকে অনেক সময় একই ব্যক্তি ভেবে বিভ্রান্ত হই আমরা। তবে এক-দুই জোড়া নয়; এমন একইরকম দেখতে অন্তত ৫০ জোড়া ভাই-বোন একসাথে জড়ো হয়েছেন অস্ট্রিয়ায়। দেশটিতে চলছে যমজদের নিয়ে ব্যতিক্রমী এক মিলনমেলা। খবর রয়টার্সের।

ইউরোপের বিভিন্ন দেশ থেকে যমজরা অংশ নিয়েছেন এ মিলনমেলায়। জার্মানি, সুইজারল্যান্ড ও আয়োজক দেশ থেকেই অংশ নিয়েছেন বেশিরভাগ অংশগ্রহণকারী। তিনদিনের আয়োজন চলবে রোববার পর্যন্ত। এ সময়গুলো একসাথে কাটানোর পাশাপাশি নিজেদের মজার সব অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছেন তারা।

মিলনমেলার আয়োজক ম্যাক্স স্ট্রাফিংগার বলেন, বেশিরভাগ অংশগ্রহণকারীই এসেছে জার্মানি থেকে। অনেকে সুইজারল্যান্ড থেকেও অংশ নিয়েছে। আয়োজক দেশ হিসেবে অস্ট্রিয়ার নাগরিকরা তো রয়েছেই। এ বছর ফ্রান্স থেকেও যমজ পেয়েছি আমরা। আগের আয়োজনে অবশ্য ইউরোপের বাইরে যুক্তরাষ্ট্র থেকেও অনেকে অংশ নিয়েছিল।

যমজ হওয়ার যেমন সুবিধা আছে তেমনি আছে অসুবিধাও। প্রায় সময়ই দু’জনকে একই ব্যক্তি ভেবে বিভ্রান্ত হয় আশপাশের মানুষ। মিলনমেলায় নিজেদের সেসব মজার অভিজ্ঞতাই ভাগ করে নিচ্ছেন অংশগ্রহণকারীরা।

একজন জমজ ব্যক্তি বলেন, সুযোগ থাকলে জমজ হওয়ার সুবিধা আমি কেনো নেবো না? পিটার একবার আমার খুবই গুরুত্বপূর্ণ একটি পরীক্ষায় অংশ নিয়েছিল। সে গণিতে আমার চেয়ে ভালো। বিনিময়ে বেশ কয়েকদিনের জন্য আমি আমার ড্রাইভিং লাইসেন্স তাকে ব্যবহার করতে দিয়েছিলাম।

আরেক জমজ ব্যক্তি বলেন, নিজেদের যাতে একরকম দেখা না যায় এজন্য আমরা প্রতিদিন অনেক পরিশ্রম করি। আমরা ভিন্ন চশমা পরি। সবসময়ই চেষ্টা থাকে, সবাই যাতে আমাদের এক না ভাবে আলাদা দু’জন মানুষ ভাবে। বেশিরভাগ সময়ই এটা সম্ভব হয় না।

প্রসঙ্গত, প্রথমবার এ মিলনমেলা অনুষ্ঠিত হয়েছিল ৩৯ বছর আগে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply