নরসিংদীতে জমজমাট কবুতরের হাট, মেলে দেশি-বিদেশি বাহারি জাতের কবুতর

|

স্টাফ করেসপনডেন্ট, নরসিংদী:

নরসিংদীতে বেশ জমজমাট হয়ে উঠেছে কবুতরের বেচাকেনা। সপ্তাহে একদিন বসে দেশি-বিদেশি বাহারি জাতের কবুতরের মেলা। সকাল থেকে বিকেল পর্যন্ত চলে বিকিকিনি। এক হাটেই সহজে নানা প্রজাতির কবুতরের দেখা মেলায় দূর-দূরান্ত থেকে ছুটে আসে ক্রেতারা।

মৃগেল, ফাইটার, বাঘা, চুইনা, লালদম, গিরিবাজ কী নেই এখানে। নানা জাতের, বাহারি রঙ আর আকারের কবুতর পাওয়া যায় এই হাটে। আচরণের দিক থেকেও রয়েছে বিস্তর ফারাক। কোনোটি লাজুক, কোনোটি হিংসুটে কোনোটি আবার ভীষণ আদুরে।

এসব কবুতরের দেখা মিলবে নরসিংদীর শিবপুর উপজেলার পুটিয়া বাজারে। প্রতি শনিবার সকাল থেকে বিকেল অব্দি ৫ শতাধিক ভ্রাম্যমাণ দোকান বসে এই হাটে। ঢাকাসহ আশপাশের বিভিন্ন এলাকার থেকে কবুতর নিয়ে আসে বিক্রেতারা।

জাত ভেদে এক জোড়া কবুতর বিক্রি হয় তিনশ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। কেউ বিক্রির উদ্দেশে কেনে আবার কেউ শখ মেটাতে কিনছে পোষা পাখিটি।

পুটিয়া বাজার পরিচালনা পরিষদের সভাপতি সাইদুর রহমান সরকার বলেন, আমাদের অনেক লোক রয়েছে হাঁট দেখভাল করার জন্য। ক্রেতা-বিক্রেতাদের যেন কোনো অসুবিধা না হয়, এ জন্য তদারকি করা হয়।ব্যবসায়ীরা জানান, সপ্তাহে একদিনে বসা এই হাটে ২৫ থেকে ৩০ লাখ টাকার কবুতর বিক্রি হয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply