জর্জিয়ার সমাবেশে মার্কিন বিচার ব্যবস্থাকে তুলাধুনা করলেন ট্রাম্প

|

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চলছে একাধিক মামলা। এরই মধ্যে জর্জিয়ায় রিপাবলিকানদের সমাবেশে ভাষণ দিয়েছেন ট্রাম্প, সেখানে সমর্থকদের একজোট হওয়ার আহ্বান জানান তিনি। এ সময় যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থাকে দুর্নীতিগ্রস্ত বলেও আখ্যা দেন তিনি। তার বিরুদ্ধে চলমান সব মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

মূলত, আদালতে আনুষ্ঠানিক বিচারকাজ শুরুর পর প্রথমবারের মতো জনসম্মুখে হাজির হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা দুই অঙ্গরাজ্যে রিপাবলিকান সমর্থকদের সামনে ভাষণ দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। নিজেকে নির্দোষ দাবি করে, তার বিরুদ্ধে সব অভিযোগ হাস্যকর ও ভিত্তিহীন বলে উড়িয়ে দেন ভাষণে।

এ সময় ডোনাল্ড ট্রাম্প বলেন, এদেশে যা হচ্ছে তা কখনও কোথাও হয়নি। নথি সংক্রান্ত বিষয়গুলো প্রেসিডেন্সিয়াল রেকর্ডস আইনের আওতায় বিবেচনা করার কথা, ফৌজদারি অপরাধ হিসেবে নয়। স্থানীয় অ্যাটর্নিরাও নির্বাচনের বিষয়ে নাক গলাচ্ছে, দুর্নীতি করছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ, বিচার ব্যবস্থাকে রাজনৈতিক হাতিয়ার বানিয়েছে বাইডেন প্রশাসন। তবে এসব ষড়যন্ত্রে ডোনাল্ড ট্রাম্পকে ঠেকানো যাবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি। বলেন, জো বাইডেনের বাড়িতেও অনেক গুরুত্বপূর্ণ নথি পাওয়া গেছে। অথচ কেবল ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধেই মামলা চলছে। ইতিহাসে ক্ষমতার এমন অপব্যবহার আর হয়নি। বাইডেন তার প্রধান প্রতিদ্বন্দ্বিকে জেলে ঢোকাতে চাইছেন বলেও দাবি করেন ট্রাম্প। বলেন, তাদের এসব অপচেষ্টাকে রুখতে হবে। আর আপনারাই পারবেন তাদের হারিয়ে দিতে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ফৌজদারি অভিযোগ আনা হয়েছে কোনো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে। মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর নথি সরানোসহ ৩৭টি অভিযোগে মামলা চলছে ট্রাম্পের বিরুদ্ধে। এমন সময়ে তাকে অভিযুক্ত করা হলো, যখন আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের হয়ে দলীয় মনোনয়ন পাওয়ার দৌঁড়ে সবচেয়ে এগিয়ে তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply