আর কখনও কলম খাবো না, হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বললেন সেই মোতালেব

|

সিনিয়র করেসপনডেন্ট, সিরাজগঞ্জ:

পরপর দুই বার বিনা অস্ত্রোপচারে মোট ২৩টি কলম বের করা হয়েছে সেই মানসিক প্রতিবন্ধী আব্দুল মোতালেবের পেট থেকে। গত ২৫ ও ২৯ মে বিকেলে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে তার পেট থেকে এন্ডোস্কপির মাধ্যমে কলমগুলো বের করে আনেন চিকিৎসকরা। চিকিৎসা শেষে সোমবার (১২ জুন) দুপুরে বাড়ি ফিরেছেন তিনি। হাসপাতাল ছাড়ার সময় তাকে ফুলেল শুভেচ্ছা জানান চিকিৎসকরা।

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার খুকনি আটার দাগ গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে মোতালেব। তিনি মানসিক ভারসাম্যহীন রোগী। মোতালেব ৪-৫ বছর ধরে বিভিন্ন সময়ে এসব কলম আস্ত গিলে খেয়েছেন বলে চিকিৎসকদের ধারণা।

গত ২৪ মে পেটের ব্যাথা নিয়ে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের সার্জারি বিভাগে ভর্তি হন মোতালেব। এরপর ২৫ মে দেশে প্রথমবারের মতো অপারেশন ছাড়াই এন্ডোস্কপির মাধ্যমে তার পেটের ভেতর থেকে ১৫টি আস্ত কলম বের করেছেন চিকিৎসকরা। পরে ২৯ মে দ্বিতীয়বারের মতো এন্ডোস্কপির মাধ্যমে মোতালেবের পেট থেকে আরো ৮টি কলম বের করে আনা হয়।

মেডিকেল সাইন্সের ইতিহাসে বিনা অস্ত্রোপচারে রোগীর পেট থেকে এতগুলো আস্ত কলম বের করার ঘটনা এটিই প্রথম বলে দাবি করেছেন ওই হাসপাতালের চিকিৎসকরা। এর আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক রোগীর পেট থেকে এন্ডোস্কপির মাধ্যমে একটি মোবাইল বের করে আনা হয়েছিল।

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম বলেন, দুইবারের প্রচেষ্টায় এন্ডোস্কপির মাধ্যমে তার পেট থেকে ২৩টি কলম বের করা হয়েছে। বাংলাদেশে এমন সাফল্য এটাই প্রথম। আমরা অত্যাধুনিক ভিডিও এন্ডোস্কপি মেশিনের মাধ্যমে এবং আমাদের দক্ষতা দ্বারা অপারেশন ছাড়াই শুধু তার পেট থেকে কলমগুলো বের করে আনতে সক্ষম হয়েছি। শুধু এটাই নয়, আমরা বিনা অপারেশনে পেটের পাথর, কিডনিতে পাথর থেকে শুরু করে অনেককিছুই অপারেশন ছাড়াই সেগুলো অপসারণের কাজ করে যাচ্ছি। মোতালেব আজ বাড়ী ফিরবে সুস্থ্য হয়ে এটাই আমাদের সফলতা।

হাসপাতালের চিকিৎসকরা বলছেন, মোতালেব এখন ভালো আছেন। দির্ঘ ২০ দিন তাকে হাসপাতালে রাখার পর সোমবার দুপুরে আনুষ্ঠানিকভাবে তাকে রিলিজ প্রদান করা হয়।

ভুক্তভোগী মোতালেব বলেন, আমি আর কোনোদিন কলম খাবো না। অনেক দিন আগে একটা কলম খেয়ে ছিলাম। কিন্তু সেই কলম আর বের হয় না। তাই ভেবেছিলাম আরেকটা খেলে হয়তো অন্যটা বের হয়ে আসবে। কিন্তু সেটাও বের হয়নি। তাই একে একে এতগুলো কলম খেয়ে ফেলেছি। আমি অনেক কষ্ট করেছি পেটের ব্যাথায়। আজ আমি সুস্থ্য। আর কোনো দিন এই সব খাবো না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply