ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ মোকাবেলায় পাকিস্তানে ৮০ হাজার মানুষ সরিয়ে নেয়ার পরিকল্পনা

|

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান। উপকূলীয় এলাকা থেকে ৮০ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আল জাজিরার খবর।

বৃহস্পতিবার (১৫ জুন) বিকেল নাগাদ দেশটির দক্ষিণ উপকূলে ঘণ্টায় ১২৫ থেকে ১৩৫ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে ‘বিপর্যয়’। বাতাসের গতিবেগ পৌঁছাতে পারে ঘণ্টায় দেড়শ’ কিলোমিটার পর্যন্ত। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, তীব্র ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টির কবলে পড়বে সিন্ধু প্রদেশ। ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে করাচিতে।

সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ গত সোমবার (১২ জুন) অঞ্চলটিতে জরুরি অবস্থা জারি করে ঝুঁকিতে থাকা ৮০ হাজারের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, আমি অনুরোধ নয়, তাদের সবাইকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার ব্যাপারে নির্দেশ দেবো।

এরই মধ্যে অঞ্চলটিতে সাগরে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। শাহ বান্দার এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে ২ হাজার মানুষকে। ভারতের পশ্চিম উপকূলেও আঘাত হানবে ‘বিপর্যয়’। গুজরাটের অনেক জেলা ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা রয়েছে। রাজ্যটিতে মোতায়েন করা হয়েছে এনডিআরএফ’র সাতটি দল ও ডিজাস্টার রেসপন্স ফোর্সের ১২টি টিম।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply