ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে এবাদত হোসেনের বোলিং তোপে ফলোঅনে পড়ে আফগানিস্তান। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৮২ রানের জবাবে সফরকারীদের প্রথম ইনিংস থামে ১৪৬ রানে। এর সুবাদে ২৩৬ রানের বিশাল লিড পায় বাংলাদেশ। ফলোঅনে পড়লেও আফগানদের ব্যাটিংয়ে পাঠায়নি বাংলাদেশ দলের অধিনায়ক লিটন দাস। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার (১৫ জুন) এবাদত হোসেন ও শরিফুল ইসলামের বোলিং তোপে ৩৫ রানে তিন উইকেট হারিয়ে ফেলা আফগানিস্তান লাঞ্চ বিরতি থেকে ফিরতেই বাড়তি বাউন্স দিয়ে অধিনায়ক হাশমতউল্লাহ শহীদির উইকেট নেন শরিফুল ইসলাম। লাফিয়ে ক্যাচটি তালুবন্দি করেন মিরাজ। পরের বলেই নতুন ব্যাটার আফসার জাজাইয়ের আরও একটা ক্যাচ যায় মিরাজের হাতে। এটাও হতে পারতো দুর্দান্ত এক ক্যাচ, যদি মিরাজ মিস না করতেন।

ছবি: সংগৃহীত

পাঁচ স্লিপ, এক গালি রেখে অ্যাটাকিং ফিল্ড সেট করেন অধিনায়ক লিটন দাস। যা টেস্ট ক্রিকেটের অনিন্দ্য সুন্দর দৃশ্যের একটি। এবাদত-তাসকিন-শরিফুল ত্রয়ীর আগ্রাসী আক্রমণে যেন অসহায় হয়ে পড়েন জাজাই-জামাল।

নাসির জামাল ও আফসার জাজাইয়ের জমে যাওয়া জুটি ভেঙে বাংলাদেশ শিবিরে ব্রেকথ্রু এনে দেন মেহেদী হাসান মিরাজ। ৭৩ বলে ৬৫ রানের এই জুটি ভাঙে ৩৫ রান করা নাসির জামালের বিদায়ে। পরের ওভারেই এবাদতের বলে শরিফুলের হাতে ক্যাচ তুলে ৩৬ রান করে সাজঘরে ফেরেন আফসার জাজাই। এবাদতের শর্ট বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ডিপ স্কয়ার লেগে শরিফুল ইসলামের হাতে তালুবন্দি হন জাজাই। টানা দুই ওভারে দুই সেট ব্যাটারকে হারিয়ে যেন মহাবিপদে পড়ে আফগানিস্তান।

ছবি: সংগৃহীত

এরপর আর দাঁড়াতে পারেনি কেউই। এবাদতের বলে আমির হামজার ক্যাচ নেন মুমিনুল হক এবং তাইজুলের বলে ইয়ামিন আহমাদজাইয়ের ক্যাচ নেন লিটন কুমার দাস। চা বিরতি থেকে ফিরে মাত্র ৬ রান যোগ করতেই বাকি দুই উইকেট হারায় আফগানিস্তান। রানের খাতা খোলার আগেই নিজাত মাসুদকে ফেরান তাইজুল ইসলাম। আর শেষে করিম জানাতকে (২৩) ফিরিয়ে আফগান ইনিংসের ইতি টানেন মিরাজ। যা তার ক্যারিয়ারের দেড় শ’ তম টেস্ট উইকেট।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মারমুখী ভঙ্গিতে শুরু করেন টাইগার ওপেনার মাহমুদুল হাসান জয়। আগের ইনিংসে ৫০ করলেও এবার নিজের ইনিংসটা বড় করতে পারেননি এই তরুণ ওপেনার। ৪টি চারের সাহায্যে ১৩ বলে ১৭ রানের এক ক্যামিও ইনিংস খেলে আমির হামজার বলে স্লিপে ক্যাচ আউট হন জয়। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ৪৩ রান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply