এলিভেটেড এক্সপ্রেসওয়ে নিয়ে নতুন জটিলতা, ডিএসসিসি ও রাজউকের আপত্তি

|

প্রকল্প গ্রহণের শুরু থেকে সমস্যা যেন পিছু ছাড়ছে না ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের। কিছুদিন পরপর তৈরি হচ্ছে নতুন জটিলতা। অর্থায়নসহ বেশকিছু জটিলতা কাটিয়ে কাজ যখন শেষের দিকে। তখনই দেখা দিয়েছে নতুন জটিলতা। প্রকল্পের ২টি র‍্যাম্প নিয়ে আপত্তি জানিয়েছে দক্ষিণ সিটি করপোর্রেশন ও রাজউক। তবে সমস্যা সমাধানে সমঝোতা হয়েছে বলে দাবি প্রকল্প পরিচালকের।

যানজটে নাকাল রাজধানীবাসীকে স্বস্তি দিতে ২০১১ সালে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-র আওতায় প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প হাতে নেয় সরকার। ২০১৬ সালে প্রকল্পের কাজ শেষ করার কথা থাকলেও অর্থায়ন, নকশা পরিবর্তন, ভূমি অধিগ্রহণসহ নানা জটিলতায় কয়েক দফা সময় বাড়িয়ে প্রকল্পের মেয়াদকাল ধরা হয় ২০২৪ সালের জুন পর্যন্ত।

বর্তমানে সব সমস্যা কাটিয়ে প্রকল্পের কাজও চলছে দ্রুতগতিতে। এরইমধ্যে শেষ প্রায় ৬৩ ভাগ কাজ। যার মধ্যে বিমানবন্দর থেকে তেজগাঁও রেলগেট পর্যন্ত সাড়ে ১১ কিলোমিটার অংশ চলতি বছরেই খুলে দেয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ।

এ পর্যন্ত সবকিছু ঠিকঠাক-ই ছিল। তবে বিপত্তি বাধে ৮ মে অনুষ্ঠিত ‘ঢাকা মহানগরীতে চলমান উন্নয়ন প্রকল্প সমন্বয়’ কমিটির সভায়। এতে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ওঠানামার ২টি র‍্যাম্প নিয়ে আপত্তি জানায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও রাজউক।

তাদের দাবি, এক্সপ্রেসওয়ের একটি র‍্যাম্পের ফলে ক্ষতিগ্রস্ত হবে কারওয়ানবাজারের পান্থকুঞ্জ পার্ক, আরেকটির কারণে পলাশীতে কয়েকগুণ বাড়বে গাড়ির চাপ। যদিও এক্সপ্রেসওয়ে কর্তৃপক্ষ বলছে, এমনটা হওয়ার শঙ্কা নেই।

সিটি কর্পোরেশনের সড়ক ও রেললাইনের ওপর দিয়ে গেছে এক্সপ্রেসওয়ের রুট। তাই দক্ষিণ সিটি ও রেলওয়ের পক্ষ থেকে দাবি জানানো হয় রাজস্ব ভাগাভাগির। যদিও পিপিপির প্রকল্প হওয়ায় এখন আর সেই সুযোগ নেই, জানান প্রকল্প পরিচালক এ এইচ এম শাখাওয়াত আখতার।

তিনি বলেন, হাতিরঝিলের অংশে কাজ করতে আমাদের কোনো বাধা নেই। আমরা রাজউকের সাথে সমন্বয় করছি। বেশ কিছু পিলার আছে, যা হাতিরঝিলের পাড় ঘেঁষেই যাবে। তবে হাতিরঝিলের সৌন্দর্য নষ্ট না হয় সেটিকে বিবেচনায় রেখে এবং যে সুয়ারেজ লাইন আছে, সেগুলোকে অক্ষত রেখেই ডিজাইন নির্ধারণ করছি।

রাজধানীর বিমানবন্দর থেকে চট্টগ্রাম রোডের কুতুবখালী পর্যন্ত ১৯ দশমিক সাত তিন কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে। উড়াল সড়কটিতে ওঠানামায় থাকবে ২৭ কিলোমিটার দীর্ঘ ৩১টি র‍্যাম্প।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply