চড়া দামে ‘বুড়ো’দের কেনা সৌদি ক্লাবগুলোর ভুল, উয়েফা প্রেসিডেন্টের মত

|

ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের শেষ প্রান্তে থাকা ‘বুড়ো’ ফুটবলারদের জন্য অর্থ ব্যয় করে ভুল করছে সৌদি আরবের ক্লাবগুলো। এমনটাই মনে করছেন উয়েফা প্রেসিডেন্ট আলেক্সান্ডার সেফেরিন। ফুটবলে সৌদি আরবের বিপুল অর্থ ব্যয় নিয়ে ইউরোপিয়ান ক্লাবগুলোর ভয় পাওয়া উচিত নয় বলেও মন্তব্য করেছেন তিনি। ডেইলি মেইলের খবর।

উয়েফা প্রেসিডেন্ট এমন মন্তব্য করলেন এমন সময় যখন চেলসির বিশ্বকাপজয়ী মিডফিল্ডার এনগোলো কান্তের সৌদি ক্লাবে যাওয়ার খবর অনেকটাই নিশ্চিত হয়েছে। ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমাদের পর রুবেন নেভেস, পিয়েরে এমেরিক অবামেয়াং, রোমেলু লুকাকু, হাকিম জিয়েচরাও আছেন এই তালিকায়। ইউরোপ থেকে খেলোয়াড়দের সৌদিমুখি হওয়ায় উয়েফার ভীত হওয়ার কারণ আছে কিনা, এমন প্রশ্নের জবাবে সরাসরি না-সূচক উত্তর দিয়েছেন উয়েফা প্রেসিডেন্ট আলেক্সান্ডার সেফেরিন। সেটার বর্ণনাও দিয়েছেন তিনি।

নেদারল্যান্ডসের প্রচারমাধ্যম এনওএস’র সাথে আলাপকালে সেফেরিন বলেন, না না। কোনোভাবেই ভীত হওয়ার কোনো কারণ দেখতে পাচ্ছি না। আমার মতে, সৌদি আরবের ফুটবলে ভুল হচ্ছে। কারণ, তাদের এখন একাডেমিতে বিনিয়োগ করা উচিত, কোচ আনা উচিত, উচিত নিজেদের খেলোয়াড় তৈরি করা। যেসব খেলোয়াড়ের ক্যারিয়ার শেষ প্রান্তে, তাদের কিনে ফুটবল কাঠামোর উন্নতি করা যাবে না।

সেফেরিন উদাহরণস্বরুপ টেনে আনেন চাইনিজ লিগের কথা। ২০১২ সালের দিকে চাইনিজ লিগের দলগুলো ইউরোপে খেলা শীর্ষস্থানীয় খেলোয়াড়দের দলে ভিড়িয়েছিল। তবে নামী খেলোয়াড়দের দলে টেনেও লিগ বা জাতীয় দল পর্যায়ে খুব একটা এগোতে পারেনি চীন। তিনি বলেন, এই ভুল চীনও করেছিল। শেষ বেলায় থাকা খেলোয়াড়দের কিনেছিল। কিন্তু কোনো লাভ হয়নি। সৌদিতে যাওয়া একজন শীর্ষ খেলোয়াড়ের নাম বলেন তো আমাকে, যার বয়স বেশি নয় কিংবা ক্যারিয়ার কেবল শুরু হয়েছে। ইউরোপে টাকাটাই সব নয়। ফুটবলাররা সেরা প্রতিযোগিতায় খেলতে চায়, সেরা প্রতিযোগিতায় জিততে চায়।

ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা করিম বেনজেমার মতো ফুটবলারদের হারিয়ে ইউরোপ রঙ হারিয়েছে কিনা, সে প্রশ্নের জবাবে উয়েফা প্রেসিডেন্ট বলেন, আমরা তাদের হারাইনি। তারা এখনও ফুটবল খেলে। ক্যারিয়ারের শেষদিকে অর্থ উপার্জনের জন্য অন্যত্র যাওয়া যেতেই পারে।

আরও পড়ুন: আল ইত্তিহাদে যোগ দিলেন কান্তে, ফ্যাব্রিজিও রোমানোর দাবি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply