২০২৪ কোপা আমেরিকা শুরু ২০ জুন

|

ছবি: সংগৃহীত

দুই আসর পর আবারো কোপা আমেরিকা ফিরছে যুক্তরাষ্ট্রে। এবারের দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব প্রমাণের মঞ্চ কোপা আমেরিকায় অংশগ্রহণ করবে ১৬টি দল। কনমেবলের ১০টি দলের সঙ্গে অংশ নেবে কনকাকাফের ৬ দল। টুর্নামেন্টটির দিনক্ষণ ঘোষণা করেছে দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।

ঘোষণা অনুযায়ী, আগামী কোপা আমেরিকার আসর শুরু হবে ২০২৪ সালের ২০ জুন। শেষ হবে ১৪ জুলাই। ২০১৬ আসরের পর আবার কোপা আমেরিকা যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে।

কোপা আমেরিকার তারিখ ঘোষণা করে কনমেবলের প্রেসিডেন্ট আলেজান্দ্রো ডমিংগুয়েজ বলেন, আমাদের ঐক্য কেবল ঐতিহাসিক এবং আবেগকেন্দ্রিক নয়। ফুটবলের প্রতিও আমাদের সম্মিলিত উৎসাহ আছে। আমরা আমাদের সহযোহিতার প্রকল্প ও উদ্যোগগুলো এগিয়ে নেয়ার আশা করি।

কোপা আমেরিকার বিগত কয়েকটি আসরের দিকে তাকালে দেখা যায়, অতিথি হিসেবে কনক্যাকাফ অঞ্চল থেকে সাধারণত দুটি দেশ প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকে। তবে কনক্যাকাফ অঞ্চলে দেশই যেহেতু এবার আয়োজক, সেহেতু উত্তর ও মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান কনফেডারেশনের সর্বোচ্চ সংস্থা থেকে অংশগ্রহণকারী দলের সংখ্যাও বেড়েছে।

এদিকে কোপা আমেরিকার দিনক্ষণ চূড়ান্ত হলেও ভেন্যু সম্পর্কে এখনও কোনো ঘোষণা দেয়নি কনমেবল। তবে খুব শিগগিরই স্টেডিয়ামের নামগুলো প্রকাশ করা হবে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্র মূলত এই আসর আয়োজন করছে ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে। কারণ আগামী বিশ্বকাপের সহ-আয়োজক তারা। বাকি দুই দেশ হলো কানাডা ও মেক্সিকো।  

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply