রক্ষণভাগের ভুলের মাশুল গুনলো বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে লেবাননের বিপক্ষে হেরে গেছে বাংলাদেশ। প্রথমার্ধে গোলশূন্য সমতায় থাকলেও দ্বিতীয়ার্ধে রক্ষণভাগের ভুলে গোল হজম করে লাল-সবুজ জার্সিধারীরা। ২-০ গোলে হেরেছে লেবাননের বিপক্ষে।

বৃহস্পতিবার (২২ জুন) বিকেল ৪টায় ভারতের শ্রী কান্তেরাভা স্টেডিয়ামে লেবাননের মুখোমুখি হয় বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে লেবাননের চেয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ। মাঠেও এর প্রভাব ফুটে উঠে।

প্রথমার্ধে বেশির ভাগ সময়েই বাংলাদেশকে চাপে রাখে লেবানন। তবে লেবাননের আক্রমণগুলো খুব ভালোভাবেই প্রতিহত করেন তপু বর্মন, বিশ্বনাথরা। ম্যাচের ৩৫তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল দূরের পোস্টে থাকা খলিল বাদেরের পায়ে গিয়ে পড়ে। লেবাননের এই ফরোয়ার্ডের শট বাঁ দিকে ঝাঁপিয়ে আটকে দেন জিকো।

ছবি: সংগৃহীত

রক্ষণভাগ শক্ত করে বাংলাদেশ ম্যাচের প্রথম সুবর্ণ সুযোগ তৈরি করে ৪৩ মিনিটে। পাসিং ফুটবলে গোছালো আক্রমণে ওঠে বাংলাদেশ। তপুর পাস ধরে ফাহিম ডান দিক দিয়ে ঢুকে পড়েন বক্সে। দুরূহ কোণ থেকে ২১ বছর বয়সী এই ফরোয়ার্ডের শট ঝাঁপিয়ে পরে ফেরান লেবননের গোলরক্ষক। এরপর আর কোনো বিপদ না হওয়ায় গোলশূন্য ড্র থেকেই বিরতিতে যায় দুই দল।

ছবি: সংগৃহীত

দ্বিতীয়ার্ধে বাংলাদেশের অর্ধে টানা আক্রমণ চালায় লেবানন। পাল্টা আক্রমণে বাংলাদেশও সহজ সুযোগ মিস করে। ম্যাচের ৬০তম মিনিটে হৃদয়ের লম্বা পাস ধরে গোলরক্ষককে একা পেয়েছিলেন ফাহিম। কিন্তু বলে তার প্রথম স্পর্শ একটু জোরে হয়ে গেলে কিছুটা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। শেষ মুহূর্তে শট নিলেও তা সরাসরি লাগে গোলরক্ষকের গায়ে। দারুণ সুযোগ নষ্টের হতাশায় মাথায় হাত ওঠে ডাগআউটে থাকা কোচ, খেলোয়াড়দের।

ম্যাচের ৭৯ মিনিটে তপু বল ক্লিয়ার করতে গিয়ে শট নেন। কিন্তু বল প্রতিপক্ষের খেলোয়াড়ের পায়ে লাগার পর যায় তারিক আজিজের পায়ে, তিনি বলের নিয়ন্ত্রণ রাখতে পারেনি। দ্রুত বলের নিয়ন্ত্রণ নিয়ে নেন কারিম দারউচ। তার ছোট পাস ধরে নিখুঁত শটে জাল খুঁজে নেন হাসান মাতৌক।

পিছিয়ে পড়ার পর অতিরিক্ত সময়ে ষষ্ঠ মিনিটে দ্বিতীয় গোল হজম করে বাংলাদেশ। লেবাননের ২য় গোলটি করেন খলিল বাদির। শেষ পর্যন্ত ২-০ গোলের হারের হতাশা নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply