যে তিন খাবারে সহজেই ঝরবে মেদ

|

শরীরে একবার মেদ জমলে তা ঝরানো খুবই কষ্টসাধ্য। অনেকে মেদ ঝরানোর জন্য বিভিন্ন ধরনের ডায়েট করে থাকেন। এতে খাবারের ক্ষেত্রে আসে একাধিক সীমাবদ্ধতা। তবে মজার বিষয় হলো, মাত্র তিনটি খাবার আর সামান্য শরীরচর্চাতে সহজেই মেদ ঝরানো যায়। চলুন তাহলে জেনে আসি, সেই খাবারগুলো কী কী…

শসা:
মেদ ঝরাতে শসার কার্যকারিতা সম্পর্কে জানা আছে অনেকেরই। ক্যালোরির পরিমাণ সবচেয়ে কম থাকে এই ফলে। সেই সাথে, শসায় ফাইবার রয়েছে পর্যাপ্ত পরিমাণে। ফলে দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে শসা। বারবার খাবার খাওয়ার প্রবণতাও কমে। স্যালাড হিসাবে ছাড়াও শসা দিয়ে বানিয়ে নিতে পারেন ডিটক্স পানীয়। এতে মেদ ঝরবে সহজেই।

লাউ:
অনেকেরই পছন্দের খাবারের তালিকায় নেই লাউ। লাউ দেখলে নাক সিঁটকান এমন মানুষও খুঁজে পাওয়া দুষ্কর নয়। তবে ওজন কমানোর দৌঁড়ে লাউ হতে পারে বিশ্বস্ত সঙ্গি। মেদ ঝরাতে লাউয়ের রস খান অনেক অভিনেত্রীই। এই সবজি শরীরে ফাইবার, ভিটামিন, মিনারেলসের মতো স্বাস্থ্যকর উপাদানের জোগান দেয়। ওজন কমানো জন্য শরীরে পানির পরিমাণ পর্যাপ্ত রাখা জরুরি। লাউয়ে পানির পরিমাণ অনেক বেশি। ফলে লাউ খেলে শরীর আর্দ্র থাকে। লাউ দিয়ে বাড়িতে বানিয়ে নিতে পারেন সুস্বাদু স্যুপ কিংবা তরকারি। স্যালাডেও রাখতে পারেন এই সব্জি।

ভুট্টা:
রোগা হওয়ার ডায়েটে যে খাবারটি চোখ বন্ধ করে রাখতে পারেন, তা হলো ভুট্টা। ফাইবার আর উপকারী অ্যান্টি অক্সিড্যান্টে সমৃদ্ধ ভুট্টা ওজন কমানোর জন্য আদর্শ খাবার। অফিসে কাজের ফাঁকে মুখ চালাতে চানাচুর, চকলেটের বদলে ভুট্টা রাখতে পারেন। ভুট্টা সেদ্ধ করে স্যালাডেও ব্যবহার করতে পারেন। আবার কর্ন স্যুপও বানিয়ে নিতে পারেন সহজে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন






Leave a reply