পাস হলো নতুন বাজেট

|

জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে ২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট কন্ঠভোটে পাস হয়েছে। গত ১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’ প্রতিপাদ্য সম্বলিত এ বাজেট প্রস্তাব করেছিলেন।

প্রায় এক মাস সংসদে আলোচনা ও কাটছাঁট শেষে সোমবার (২৬ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাসের (নির্দিষ্টকরণ বিল) প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়ে যায়। বিরোধীদের ছাঁটাই প্রস্তাবগুলো ভোটে নাকচ হয়ে যায়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এর আগে, সকালে থেকে শুরু হয় বাজেট আলোচনা। এতে বাজার নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে বিরোধী দলীয় সংসদ সদস্যদের তোপের মুখে পড়েন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। জবাবে তিনি বলেন, ব্যবসায়ীর চেয়ে তার রাজনীতির বয়স বেশি। প্রধানমন্ত্রী চাইলে পদত্যাগের জন্য প্রস্তুত তিনি।

বাজেট পাসের প্রক্রিয়ায় মন্ত্রীরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ব্যয় নির্বাহের যৌক্তিকতা তুলে ধরে সংসদে মোট ৫৯টি মঞ্জুরি দাবি উত্থাপন করেন। এই মঞ্জুরি দাবিগুলো সংসদে কণ্ঠভোটে অনুমোদিত হয়।

এসব মঞ্জুরি দাবির যৌক্তিকতা নিয়ে বিরোধীদল ও স্বতন্ত্র মিলে ১০ জন সংসদ সদস্য মোট ৫০২টি ছাঁটাই প্রস্তাব তোলেন। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দুটি ছাঁটাই প্রস্তাবের ওপর বিরোধীদলের সদস্যরা আলোচনা করেন। যদিও পরে কণ্ঠভোটে ছাঁটাই প্রস্তাবগুলো নাকচ হয়ে যায়।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন






Leave a reply