২০৩০ বিশ্বকাপের আয়োজক থেকে সরে যাচ্ছে সৌদি

|

ছবি: সংগৃহীত

গ্রিস ও মিশরকে নিয়ে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চেয়েছিল সৌদি আরব। কাতার বিশ্বকাপের পর থেকেই তোড়জোড় শুরু করেছিল তারা। এক বছর না যেতেই বিশ্বকাপের ২৪তম আসরের আয়োজক হবার দৌড় থেকে নিজেদের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। খবর স্প্যানিশ গণমাধ্যমের।

মূলত, অবকাঠামো নির্মাণ ও পারিপার্শ্বিক অবস্থানে প্রস্তত নয় সৌদি আরব। বিশ্বকাপ আয়োজন করতে হলে প্রথম থেকে কাজ শুরু করতে হবে দেশটির। এই সময়ের মধ্যে যা সম্পন্ন করা কঠিন। সে কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ ইতোমধ্যেই ২০৩০ বিশ্বকাপ আয়োজনের দৌড়ে তাদের দুই সহযোগী দেশ গ্রিস ও মিশরকে জানিয়ে দিয়েছেন এই সিদ্ধান্তের কথা।

ঘরোয়া লিগকে সাজানোর জন্য সৌদি আরবের ক্লাবগুলো ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা, এনগোলো কান্তেদের মতো বিদেশি তারকাদের টেনেছেন। তাদের পেছনে ব্যয় করতে হচ্ছে অনেক অর্থ। সংবাদমাধ্যমের মতে, সৌদি প্রো লিগে তারকা ফুটবলারদের কিনতে বাড়তি অর্থ খরচ করার কারণেই বিশ্বকাপ আয়োজনের দৌড় থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত সৌদির।

সৌদি আরব প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোয় স্পেন, পর্তুগাল এবং মরক্কোর সম্ভাবনা আরও উজ্জ্বল হলো। এই তিন দেশ মিলে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের আয়োজন হতে চায়। চলতি বছর সেপ্টেম্বরে জানা যাবে ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশটির নাম।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply