পবিত্র ঈদুল আজহা আজ

|

ফাইল ছবি।

সারাদেশে আজ পালিত হচ্ছে মুসলিম ধর্মের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা। হিজরি বর্ষপঞ্জি অনুসারে ১০ জিলহজ অর্থাৎ ২৯ জুন বাংলাদেশে পালিত হচ্ছে এই ধর্মীয় উৎসব। এ দিন মুসল্লিরা মহান আল্লাহর অনুগ্রহের আশায় ঈদের জামাত শেষে পশু কোরবানি করবেন।

প্রতিবারের মতো এবারও জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে এ বছর।

রাজধানীসহ সারাদেশের পশুর হাটগুলোতে গত কয়েক দিন ধরেই চলছে কেনা-বেচা। স্বজনদের নিয়ে ঈদ উদযাপনের জন্য ইতোমধ্যে বিপুলসংখ্যক মানুষ ঢাকা ছেড়েছেন। ফলে ঢাকার রাস্তাঘাট এখন একেবারেই ফাঁকা।

গত কয়েক দিন ধরেই সারা দেশে বৃষ্টিপাত হচ্ছে। আজও রাজধানীতে ভোর থেকে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। যদিও পূর্বাভাসে আগেই আবহাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছিল, ঈদের দিন রংপুর, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগে বৃষ্টি বেশি থাকার সম্ভাবনা রয়েছে। দেশের দক্ষিণাঞ্চলে কয়েক দিন ধরেই চলছে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে ঈদের দিন বৃষ্টি কিছুটা কম হতে পারে।

ঈদুল আজহা হজরত ইবরাহিম আ. ও তার পুত্র হজরত ইসমাঈল আ. এর সাথে সম্পর্কিত। হজরত ইবরাহিম আ. স্বপ্নে আদিষ্ট হয়ে পুত্র ইসমাইলকে আল্লাহর উদ্দেশ্যে কোরবানি করতে গিয়েছিলেন। আসলে আল্লাহর পক্ষ থেকে এ আদেশ ছিল হজরত ইবরাহিম আ. এর জন্য একটি পরীক্ষা। তিনি পুত্রকে আল্লাহর নির্দেশে জবাই করার সব প্রস্তুতি নিয়ে সেই পরীক্ষায় উত্তীর্ণ হন। আল্লাহর নির্দেশে ইসমাঈলের পরিবর্তে কোরবানি হয় দুম্বা।

সেই ঐতিহাসিক ঘটনা স্মরণে হজরত ইবরাহিম আ. এর সুন্নত হিসেবে পশু জবাইয়ের মধ্য দিয়ে কোরবানির বিধান এসেছে ইসলামী শরিয়তে। সামর্থ্যবানদের জন্য পশু কোরবানি করা ওয়াজিব। আল্লাহর উদ্দেশ্যে কোরবানি করার পর আনন্দ থেকেই উদযাপিত হয় ঈদুল আজহা বা কোরবানির ঈদ। ইসলামে তাই কোরবানি খুবই তাৎপর্যপূর্ণ। প্রতি বছরই সারা বিশ্বের মুসল্লিরা যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য, আনন্দ ও উৎসাহের মধ্য দিয়ে পালন করে দিনটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply