আবারও ব্যর্থ টপ অর্ডার, ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

|

ইএসপিএন ক্রিকইনফো থেকে সংগৃহীত ছবি।

আফগানিস্তানের বিপক্ষে ২য় ওয়ানডেতে ৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে স্বাগতিকরা। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ২৪ ওভার শেষে ৬ উইকেটের বিনিময়ে ৯৭ রান।

আফগানদের দেয়া ৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই খেই হারিয়ে ফেলে স্বাগতিক টাইগাররা। ৫ম ওভারের প্রথম বলে ফজল হক ফারুকির বলে মোহাম্মদ নবির হাতে ধরা পড়েন ১৫ বলে ১৩ রান করা ওপেনার লিটন দাস। ৬ষ্ঠ ওভারের শেষ বলে মুজিব উর রহমানের শিকারে পরিণত হন মাত্র ১ রান করা নাজমুল হোসেন শান্ত। এরপর, বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি আরেক ওপেনার মোহাম্মদ নাঈমও। ৯ম ওভারের প্রথম বলে ফারুকির বলে বোল্ড হন তিনিও। অর্থাৎ, প্রথম ৯ ওভারেই ধসে পড়ে বাংলাদেশের টপ অর্ডার।

এরপর, দলের হাল ধরতে মাঠে নামেন তৌহিদ হৃদয় ও সাকিব আল হাসান। এদিন, বড় পার্টনারশিপ গড়ার চেষ্টা করলেও বিশেষ সুবিধা করতে পারেননি তারাও। ১৭তম ওভারে রশিদ খানের স্পিন বিষে নীল হয়ে সাজঘরের পথ ধরেন ১৬ রান করা তৌহিদ হৃদয়। এর কিছুক্ষণ পরই, নবির বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে মাঠ ছাড়েন ২৫ রান করা সাকিব আল হাসান।

আশা জাগাতে পারেননি তরুণ তুর্কি আফিফ হোসেনও। ব্যাট করতে নেমে প্রথম বলেই নিজের উইকেট বিলিয়ে দেন তিনিও।

এদিকে, শুরু থেকেই স্বাগতিক ব্যাটারদের চাপে ফেলেছেন আফগান বোলাররা। এ পর্যন্ত দুটি করে উইকেট পেয়েছেন ফজল হক ফারুকি ও রশিদ খান। আর একটি করে উইকেট শিকার করেছেন মোহাম্মদ নবি ও মুজিব উর রহমান।

এর আগে, টসে হেরে ১ম ইনিংসে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ৩৩১ রান সংগ্রহ করে সফরকারী আফগানরা। শুরু থেকেই টাইগার বোলারদের শক্ত হাতে শাসন করেছেন দুই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ (১৪৫) ও ইব্রাহিম জাদরান (১০০)। শুরুতে আফগান ওপেনারদের সাথে সুবিধা করতে না পারলেও শেষের দিকে দুটি করে উইকেট তুলে নেন মোস্তাফিজ, হাসান, সাকিব ও মিরাজ। আর একটি উইকেট পেয়েছেন এবাদত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply