সিরিজ জয়ের পর এবার আফগানিস্তানের নজর হোয়াইটওয়াশে 

|

ছবি: সংগৃহীত

২০১৪ সালের নভেম্বরের পর থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে ইংল্যান্ড বাদে অন্য কোনো দলের বিপক্ষে ওয়ানডে সিরিজে হারেনি বাংলাদেশ। এবার সেখানে যুক্ত হলো আফগানিস্তানের নাম। যদিও বাংলাদেশকে সিরিজ হারিয়েই তৃপ্ত নয় আফগানরা। এশিয়া কাপ এবং বিশ্বকাপের জন্য আরও ভালোভাবে প্রস্তুত হতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে চায় হাশমতউল্লাহ শহিদির দল।

ঈদুল আজহার আগে মিরপুরে একমাত্র টেস্টে বাংলাদেশের কাছে ৫৪৬ রানের বিধ্বস্ত হয়েছিল আফগানিস্তান। এরপরই আফগানরা করণীয়টা বুঝে গিয়েছিল, ওয়ানডে সিরিজ জয়ের পর সংবাদ সম্মেলনে কথা বলেন কোচ ট্রট।

‘হোয়াইটওয়াশ করতে চান কিনা’ এমন এক প্রশ্নের জবাবে জনাথন ট্রট বলেন, এটাও গুরুত্বপূর্ণ যে, পরের ম্যাচে আমরা যেন মনোযোগ দেই। আমরা এমনিতে খুব বেশি ভেঙে পড়ি না, খুব বেশি উত্তেজিতও হই না। এশিয়া কাপ ও বিশ্বকাপের দিকে তাকিয়ে উন্নতি করতে চাইলে এখানেই আমরা তৃপ্ত হতে পারি না। এরকম প্রতিযোগিতায় ও টুর্নামেন্টে জিততে হয় এবং সেই জয়ের ধারা ধরে রাখতে হয়। একটা সিরিজ জিতেই রিল্যাক্স করা যায় না। ধরে রাখতে হয়। আমাদের সামনে তাই চ্যালেঞ্জ হলো আজকের মতো পারফরমেন্স ধরে রাখা।

তিনি আরও বলেন, টেস্ট ম্যাচটি যেভাবে গিয়েছে, সেই হতাশাকে সঙ্গী করেই আবার বাংলাদেশে পা রেখেছি। দল হিসেবে আমরা শিখেছি। আমরা উপলব্ধি করেছি যে, খেলার সবগুলি বিভাগে বাংলাদেশ কতটা উন্নতি করেছে। আমাদেরও তাই নিজেদের খেলার চূড়ায় থাকা প্রয়োজন এখানে এসে লড়াই করার জন্য, যেটা আমরা এবার পেরেছি।

জনাথন ট্রট বলেন, বাংলাদেশ ভালো দল। আমার মনে হয়, তারা এখানে (সিরিজ) হারেনি… কত বছর ধরে? ৮ বছর… ওহ, ইংল্যান্ডের সঙ্গে একটি মিল থাকা দারুণ ব্যাপার (হাসি)… এটা ভালো। আশা করি, তৃতীয় ম্যাচটিও আমাদের ভালো যাবে এবং ৩-০ করতে পারবো।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার কাছে ৩-০ ব্যবধানে হারের পর দেশের মাঠে ওয়ানডেতে তার হোয়াইটওয়াশড হয়নি বাংলাদেশ। আফগানিস্তান পারবে কি না, নাকি এড়াতে পারবে বাংলাদেশ, তা জানা যাবে মঙ্গলবার। সিরিজের শেষ ম্যাচ চট্টগ্রামেই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply