চাঁদের উদ্দেশে রওনা হলো চন্দ্রযান-৩

|

এনডিটিভি থেকে সংগৃহীত ছবি।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এর তত্ত্বাবধানে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করেছে মহাকাশযান চন্দ্রযান-৩। শুক্রবার (১৪ জুলাই) দুপুর ২টা ৩৫ মিনিটে শ্রী হরিকোটা স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়।সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ অথবা ২৪ আগস্ট চন্দ্রপৃষ্ঠে পৌঁছাবে ল্যান্ডারটি। খবর এনডিটিভির।

আইএসআরও জানিয়েছে, চন্দ্রযাত্রার কেন্দ্রে রয়েছে এলভিএম-৩ রকেট। যা, তিনস্তর বিশিষ্ট একটি উৎক্ষেপণ যান। এর দুটি স্তরে সলিড ফুয়েল আর একটিতে তরল জ্বালানি রয়েছে। মূল চন্দ্রযানকে শক্তি যোগানোর পাশাপাশি পৃথিবীর কক্ষপথের বাইরে ঠেলে দেবে এটি।

এর আগে, ২০১৯ সালে ব্যর্থ হয় চন্দ্রযান-টু অভিযান। চাঁদে অবতরণের সময় ধ্বংস হয় বিক্রম নামের ল্যান্ডারটি। গতবারের তুলনায় প্রায় এক-তৃতীয়াংশ কম খরচে উৎক্ষেপণ করা হয়েছে চন্দ্রযান-৩। চাঁদের দক্ষিণ মেরুতে নামবে মহাকাশ যানটি। এই দক্ষিণ মেরুতেই প্রথমবার পানির খোঁজ পায় ইসরোর পাঠানো চন্দ্রযান ওয়ান।

সবকিছু ঠিকঠাক থাকলে, ২৩ বা ২৪ আগস্ট চন্দ্রপৃষ্ঠে পৌঁছাবে ল্যান্ডারটি। এবারের অভিযানের বাজেট ৬০০ কোটি রূপিরও বেশি। এবারের অভিযানে সফট ল্যান্ডিংয়ের পরিকল্পনা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের। সেটি হলে, যুক্তরাষ্ট্র-রাশিয়া-চীনের পর চাঁদে অভিযান পরিচালনা করা চতুর্থ দেশ হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাবে ভারত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply