নবির ফিফটিতে আফগানিস্তানের ১৫৪ রানের লড়াকু সংগ্রহ

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আগে বোলিং করতে নেমে শুরুটা দারুণ করে বাংলাদেশের বোলাররা। ৫২ রানের মধ্যেই ৪ উইকেট তুলে নেয় তারা। তবে মোহাম্মদ নবির ফিফটিতে ১৫৪ রানের লড়াকু সংগ্রহ পেয়েছে সফরকারীরা।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। একাদশ থেকে বাদ পড়েছেন পেসার হাসান মাহমুদ। তার পরিবর্তে ফিরেছেন পেসার শরিফুল ইসলাম।

ব্যাটিংয়ে নেমেই উইকেট হারায় আফগানিস্তান। বাঁহাতি স্পিনার নাসুমের বলে স্কয়ার লেগে তাওহিদ হৃদয়ের হাতে ক্যাচ দিয়ে আউট হন জাজাই। এরপর চতুর্থ ওভারে তাসকিনের করা স্লোয়ারে লেগ সাইডে খেলতে গিয়ে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন গুরবাজ। এই আফগান ব্যাটারের ব্যাট থেকে এসেছে ১৬ রান।

এরপর ইব্রাহীম জাদরানকে দ্রুত ফেরান শরিফুল ইসলাম। শরিফুলের শর্ট অব লেংথ ডেলিভারি করা বলটি একটু বাড়তি বাউন্স পায়। সেটি কাট করতে গিয়ে উইকেটের পেছনে লিটন দাসকে ক্যাচ তুলে দেন জাদরান।

এরপর বোলিং আক্রমণে এসেই ৩ রান করা করিম জানাতকে নাজমুল হোসেন শান্তর ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান সাকিব আল হাসান। ৫২ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা আফগানদের ত্রাতা হয়ে উঠেন মোহাম্মদ নবি ও নাজিবউল্লাহ জাদরান।

এই দু’জনে যোগ করেন ৩৫ রান। মিরাজের করা শর্ট ডেলিভারিতে ২৩ বলে ২৩ রান করা নাজিবউল্লাহ কাট করতে গিয়েছিলেন। যদিও তা ঠিক মতো হয়নি। উল্টো ব্যাটের নিচের কানা ছুঁয়ে ঊরুর সামনের অংশে লেগে বল যায় উইকেটের পেছনে লিটনের হাতে। লিটনও ঝাঁপিয়ে পড়ে দারুণ এক দৃষ্টিনন্দন ক্যাচ নেন।

এরপর বাংলাদেশের বোলারদের ওপর ঝড় তুলে দেন মোহাম্মদ নবি ও আজমতউল্লাহ ওমরজাই। এর মধ্যে সাকিবের করা ১৯তম ওভারে টানা দুই বলে ছয় হাঁকান আজমতউল্লাহ। অবশ্য ওভারের শেষ বলে সাকিবকে স্লগ সুইপ করতে গিয়ে ধরা পড়েন তাসকিনের হাতে। শেষ ওভারে ৩ রান করা রশিদ খানকে ফেরান মোস্তাফিজুর রহমান। শেষ পর্যন্ত নবি ৫৪ রানে অপরাজিত থেকে আফগানিস্তানকে লড়াইয়ের পুঁজি এনে দেন।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। এছাড়াও একটি করে উইকেট নিয়েছেন নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply