ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৪১ রানে হারিয়েছে ভারত

|

ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট যেন এখন পার করছে তাদের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে খারাপ সময়! ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি এই ফরম্যাটে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। মরার উপর খারার ঘাঁ হিসেবে নিজেদের মাঠে ভারতের কাছে প্রথম টেস্টে ইনিংস ও ১৪১ রানের ব্যবধানে হেরেছে তারা।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জয়সওয়াল ও ভিরাট কোহলি শুরু করেন দিন। ১৪৩ রানে দিন শুরু করা জয়সওয়াল দেড়শ স্পর্শ করেন। অভিষেকের ভারতের হয়ে শিখর ধাওয়ানের সর্বোচ্চ ১৮৭ রানের রেকর্ড ভাঙার সুযোগ ছিল তার সামনে, হাতছানি ছিল ডাবল সেঞ্চুরির। তবে সেটি আর পারেননি। ইনিংসজুড়ে দারুণ সব স্ট্রোকের পাশাপাশি ধৈর্য ও শৃঙ্খলার প্রদর্শনী মেলে ধরা ব্যাটসম্যান একটু মনোযোগ হারিয়ে আউট হয়ে যান আলগা শট খেলে। ১৭১ রানের দারুণ এক ইনিংস খেলে সাজঘরে ফেরেন জয়সওয়াল।

ছবি: সংগৃহীত

তারপর আজিঙ্কা রাহানের (৩) উইকেটও দ্রুত হারিয়ে ফেলে ভারত। যদিও মন্থর উইকেটে লড়াই চালিয়ে যেতে থাকেন কোহলি।

এ দিন অবশ্য দুই দফায় জীবন পান কোহলি। মন্থর গতিতে ব্যাট চালাতে থাকেন তবুও। ১৪৭ বলে হাফ সেঞ্চুরি পান তিনি। রাহকিম কর্নওয়ালের অফ স্পিনে স্লিপে ধরা পড়ার আগে ৭৬ রান করেন তিনি। এরপরই এরপরই ইনিংস ঘোষণা করে দেন রোহিত। ২৭১ রানের লিড নিয়ে ৫ উইকেটে ৪২১ রান তুলে ভারত।

ছবি: সংগৃহীত

১ম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে যাওয়া উইন্ডিজরা এবার অশ্বিন-জাদেজার স্পিনে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় মাত্র ১৩০ রানে। প্রথম ইনিংসে দলের সর্বাচ্চ ৪৭ রান করা অভিষিক্ত আলিক আথানেজ দ্বিতীয় ইনিংসেও করেন দলের সর্বোচ্চ ২৮ রান। এ ছাড়া জেসন হোল্ডার অপরাজিত ২০ এবং জোমেল ওয়ারিক্যান ১৮ রান করেন।

ছবি: সংগৃহীত

প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন দ্বিতীয় ইনিংসে তুলে নেন ৭১ রানে ৭ উইকেট। আরেক স্পিনার রবীন্দ্র জাদেজ নেন ২ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের প্রায় শত বছরের ক্রিকেট ইতিহাসে এবারই প্রথম সেখানে কোনো স্পিনার ম্যাচে ১২টি উইকেট নিতে পেরেছেন!

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply