বেয়ারস্টোর ‘বাজবল’ প্রদর্শনী ও উডের বুনো পেসে ইংল্যান্ডের দাপট

|

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বহুল আলোচিত ‘বাজবল’ ক্রিকেট যাদের হাত ধরে শুরু করেছিল যাত্রা, তার অন্যতম জনি বেয়ারস্টোর আগ্রাসী ব্যাটিংয়ের পর মার্ক উডের আগুন ঝরানো বোলিংয়ে ম্যানচেস্টার টেস্টের তৃতীয় দিনকে সম্পূর্ণ নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। অ্যাশেজে ২-১ পিছিয়ে থেকে সমতা আনার জন্য সম্ভাব্য সবকিছুই এদিন করেছে বেন স্টোকস বাহিনী। তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়া ১৬২ রানে পিছিয়ে আছে, হাতে আছে এখনও ৬ উইকেট। এর আগে, অস্ট্রেলিয়ার ৩১৭ রানের জবাবে ৫৯২ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ৯৯ রানে অপরাজিত থেকে ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেন বেয়ারস্টো। ২৭৫ রানে পিছিয়ে থেকে ২য় ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া। দিনশেষে তাদের সংগ্রহ ৪ উইকেটে ১১৩ রান।

ম্যানচেস্টারে ৪ উইকেটে ৩৮৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেন আগের দিনের অপরাজিত ব্যাটার হ্যারি ব্রুক ও বেন স্টোকস। এই জুটি থেকে আসে ৮৬ রান। তবে জুটি ভাঙে ৫১ রানে স্টোকস আউট হলে। পরে ৬১ রান করে হ্যাজেলউডের শিকার হন ব্রুক। জনি বেয়ারস্টো ছাড়া দলের কেউ আর বলার মতো রান করতে পারেননি। কিন্তু মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি পূর্ণ করার আক্ষেপ রয়ে যায় বেয়ারস্টোর। তবে যেভাবে ব্যাট চালিয়ে অজি বোলারদের হতাশ করেছেন এই উইকেটরক্ষক ব্যাটার, তাতে করে ব্যক্তিগত মাইলফলক হাতছাড়া নিয়ে হয়তো মন খারাপ হবে না তার। বিশেষ করে, জেমস অ্যান্ডারসনকে নিয়ে শেষ উইকেট জুটিতে ৬২ রান যোগ করে প্যাট কামিন্সের দলকে চূড়ান্ত হতাশা উপহার দেন বেয়ারস্টো। যাতে অ্যান্ডারসনের অবদান মাত্র ৫ রান! শেষে অ্যান্ডারসনের উইকেটের যখন পতন ঘটে, নন স্ট্রাইকে ৯৯ রান নিয়ে অপরাজিত ছিলেন বেয়ারস্টো। ৮১ বলের ইনিংসে ১০টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারিতে সাজানো তার অপরাজিত ৯৯ রানে ভর করে ৫৯২ রান করে ইনিংস শেষ করে ইংল্যান্ড।

জবাবে ২৭৫ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসের মতো এবারও শুরুতেই বিদায় হয়েছেন চলতি অ্যাশেজে ইনফর্ম ওপেনার উসমান খাজা। মার্ক উডের প্রথম শিকার হন তিনি। দলীয় ৫৪ রানের মাথায় ক্রিস ওকসের বলে ডেভিড ওয়ার্নারও সাজঘরে ফিরলে পাকে পড়ে অস্ট্রেলিয়া। বিপদ আরও গভীর হয় স্মিথ ও হেড বড় ইনিংস খেলতে না পারলে। উডের বুনো পেসের সামনে এই দুই নির্ভরযোগ্য ব্যাটারই হারিয়েছেন নিজেদের উইকেট। উড তিনটি এবং ওকস নেন একটি উইকেট। ইনিংস পরাজয় এড়াতেই অজিদের আরও করতে হবে ১৬২ রান। তবে আবহাওয়ার পূর্বাভাস কিছুটা হলেও আশার সঞ্চার করতে পারে কামিন্সের দলের জন্য। ম্যানচেস্টারে বৃষ্টির সম্ভাবনা আছে বাকি দুইদিন। ৫ ম্যাচের সিরিজে ২-১’এ এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply