এবার ব্যাকটেরিয়া দিয়ে এডিসের লার্ভা ধ্বংসের উদ্যোগ ঢাকা উত্তরের

|

ব্যাকটেরিয়া দিয়ে ধ্বংস করা হবে মশার লার্ভা। পানিতে ছাড়ার চার ঘণ্টার মধ্যেই লার্ভা মরবে। সাথে অন্য কিছুই আর প্রয়োজন পড়বে না। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে এই উদ্যোগ নিতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ”বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস-বিটিআই” নামের এই ব্যাকটেরিয়া লার্ভা ধ্বংস করলেও এর পার্শ্ব প্রতিক্রিয়া নেই। ডিএনসিসি বলছে, পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে সুফল পেয়েই এটি আনা হচ্ছে।

মূলত মশার লার্ভা ধ্বংস করে বিটিআই। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় না মানবদেহে। এমনকি পানিতে প্রয়োগ করলে অন্য জলজ প্রাণীরও ক্ষতি হয় না। এই ব্যাকটেরিয়া প্রাকৃতিকভাবে মাটিতেই জন্মায়। ৩০ বছরের বেশি সময় ধরে এর ব্যবহার চলছে। বড়ি, তরল, পাউডার হিসেবে বিটিআই পাওয়া যায়। জমে থাকা পানিসহ পুকুর, নর্দমা, ড্রেন, ডোবায় এটা প্রয়োগ করা যায়।

এ ব্যাপারে ডিএনসিসির উপ প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্নেল মো. গোলাম মোস্তফা সারওয়ার বলেন, যখন আমরা কোনো চালান নেই, সেখান থেকে তিনটি নমুনা সংগ্রহ করি। এই তিনটি স্যাম্পলের বেঞ্চমার্ক ৯০%। কার্যকারিতা এর কম হলে, আমরা সেই লটটা নেই না। তিনি বলেন, যে পরিমাণে এই ব্যাকটেরিয়া আনা হচ্ছে, তা দিয়ে ১ বছর চলে যাবে।

কীটতত্ত্ববিদ ও বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতির সাবেক সভাপতি ড. মনজুর চৌধুরী বলেন, বিটিআই অনেকটাই কার্যকর এবং পার্শ্ব প্রতিক্রিয়াহীন হলেও এর মান নিয়ন্ত্রণে বিন্দুমাত্র ছাড় দেয়ার অবকাশ নেই।

আগামী সপ্তাহের মধ্যেই বিটিআই প্রয়োগের ব্যাপারে আশাবাদী ঢাকা উত্তর সিটি করপোরেশন। এটি এখন বন্দরে কাস্টমসের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply