নির্বাচনের আগে বড় প্রকল্প নয়, গুরুত্ব থাকবে রুটিন কাজে: পরিকল্পনামন্ত্রী

|

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রিমন রহমান:

নির্বাচনের আগে বড় ধরনের প্রকল্প হাতে নেবে না সরকার। চলমান উন্নয়ন কাজ শেষ করাতেই থাকবে গুরুত্ব। আর্থিক ক্ষেত্রে টানাপোড়েনের কারণে কয়েক মাস ধরেই থমকে আছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি বাস্তবায়ন। বিদায়ী অর্থবছরেও কাঙ্ক্ষিত মাত্রায় অর্থ ব্যয় করা যায়নি। বিশ্লেষকরা বলছেন, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে অর্থ ব্যয়ে তেমন অগ্রগতি হবে না। পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, নির্বাচনের আগের কয়েক মাস রুটিন কাজ শেষ করাতেই থাকবে গুরুত্ব।

গেল অর্থবছর জুড়েই উন্নয়ন কাজে টানা হয় লাগাম। অর্থের প্রাপ্যতা না থাকায় থমকে যায় উন্নয়ন। মেগা প্রকল্প বাস্তবায়নে অর্থের নিশ্চয়তা দেয় সরকার। সদ্য সমাপ্ত অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি’র যে বাস্তবায়ন হয়, তা আগের অর্থবছরের চেয়ে কম। অর্থাৎ, বড় বরাদ্দ থাকলেও ব্যয়ে আনা হয় নিয়ন্ত্রণ।

এক্ষেত্রে সরকারের তরফ থেকে ব্যয় কমিয়ে আনার তাগিদ ছিল। তবে, সক্ষমতার অভাবেও বাস্তবায়ন হয়নি উন্নয়ন কাজ। এ বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতেই জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে ঘিরে রুটিন কাজেই মনোযোগ দেবে মন্ত্রণালয়, এমনটি জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, পুল-কালভার্ট নির্মাণ রোধে আমরা হাত দেবো না। বিদ্যুতের পরিচালনেও হাত দেবো না। সংশ্লিষ্টরাও এটা জানেন। মূল ব্যয় যেসব জায়গায়, যেমন- ইট, লাকড়ি, বেঞ্চ, মাস্টারদের বেতন; এসব জায়গায় হাত দেয়া হবে না।

প্রকল্প পরিচালকদের ঘাড়ে চাপিয়ে দেয়া হয় একাধিক উন্নয়ন কাজের দায়িত্ব। যে কারণে কোনো প্রকল্পই ঠিক মতো বাস্তবায়ন হয় না। দীর্ঘসূত্রিতার সঙ্গে বেড়ে যায় ব্যয়ও। পরিকল্পনামন্ত্রীও মনে করেন, নানান চক্রে এখনও আটকে যাচ্ছেন প্রকল্প পরিচালক। এম এ মান্নান বলেন, মন্ত্রণালয়, অধিদফতর, অডিট অফিসে হাঁটাহাঁটি করতে হয়। নইলে নড়ে না। তারা বরাদ্দ পায় না। অনুমোদন পায় না। ইঞ্জিনিয়ার কিংবা পিডি হিসেবে সে কিন্তু সিনিয়র নয়। তার উপরে তিন/চার স্তর ঢাকায় আছে। সে যখনই কোনো কাজে হাত দেয়, তার মনে ভীতি থাকে যে, স্যারকে না জানিয়ে করবো কিনা। পারলেও করে না।

বলা হচ্ছে, বৃষ্টি এবং বন্যার কারণে অর্থবছরের প্রথম ছয় মাসে বাধাগ্রস্ত হবে উন্নয়ন কাজ। নতুন সরকার এলেও কাজের গতি বাড়ানোর ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হবে অর্থের অপর্যাপ্ততা।

অর্থনীতি বিশ্লেষক ড. মাহফুজ কবীর বলেন, নির্বাচনকে সামনে রেখে অভূতপূর্ব ও দৃশ্যমান কিছু উন্নয়ন প্রকল্প হয়তো সরকার করবে। সেটার কথা আমাদের চিন্তা না করাই ভালো। নির্বাচনের সময় দেখানোর একটা চেষ্টা থাকে সরকারের দিক থেকে, সেটা যদি কিছুটা কমও হয় তবে আমি মনে করি, তা সার্বিক অর্থনীতির জন্য ভালো।

সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্প নির্বাচন এবং তা বাস্তবায়নের ক্ষেত্রে সকল পর্যায়ে জবাবদিহিতা নিশ্চিত করার বিকল্প নেই।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply