নিজেকে ‘নাইজারের নেতা’ হিসেবে ঘোষণা করলেন জেনারেল তাচিয়ানি

|

জেনারেল তাচিয়ানি।

নাটকীয় এক সেনা অভ্যুত্থানের পর নিজেকে ‘নাইজারের নেতা’ হিসেবে ঘোষণা করেছেন জেনারেল আবদুরাহমানে তাচিয়ানি (৬২)। গত বুধবার ‘ওমর তাচিয়ানি’ নামে পরিচিত এ জেনারেলের নেতৃত্বেই দেশটির প্রেসিডেন্ট মোহামেদ বাজুমকে বন্দী করে প্রেসিডেন্ট গার্ডের সদস্যরা। আটককৃত প্রেসিডেন্ট মোহামেদ বাজুম এখনও বিদ্রোহীদের হাতে বন্দি আছেন। খবর বিবিসির।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, ২০১১ সাল থেকেই নাইজার প্রেসিডেন্টস গার্ডের দায়িত্বে আছেন জেনারেল তাচিয়ানি। ২০১৮ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট মহামাদু ইসুফো তাকে জেনারেল পদে উন্নীত করেন।

সম্প্রতি নাইজারের জাতীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে জেনারেল তচিয়ানি বলেছেন, আমার সৈন্যরা নাইজারে নিরাপত্তাহীনতা, অর্থনৈতিক দুর্দশা, দুর্নীতিসহ অন্যান্য কয়েকটি সমস্যার কারণে দায়িত্ব গ্রহণ করেছে।

নাইজারে চলমান এ সেনা অভ্যুত্থান ১৯৬০ সালে স্বাধীনতার পর নাইজারের প্রথম শান্তিপূর্ণ এবং গণতান্ত্রিক পরিবর্তনকে ভেঙে দিয়েছে। নাইজারে চলমান এ সেনা অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন, পশ্চিম আফ্রিকান আঞ্চলিক ব্লক (ইকোওয়াস), ইইউ এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

অন্যদিকে রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনারের নেতা ইয়েভগেনি প্রিগোঝিন এ অভ্যুত্থানের প্রশংসা করে এটিকে একটি বিজয় হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, নাইজারে যা হয়েছে তা তাদের উপনিবেশ স্থাপনকারীদের বিরুদ্ধে নাইজারের সাধারণ জনগণের সংগ্রাম ছাড়া আর কিছুই নয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply