যথাযোগ্য মর্যাদায় বিশ্বজুড়ে পালিত হচ্ছে পবিত্র আশুরা

|

তাজিয়া মিছিল আর মাতমসহ নানা আনুষ্ঠানিকতায় বিশ্বের বিভিন্ন দেশে স্মরণ করা হচ্ছে পবিত্র আশুরা। ইরান, ইরাকসহ বিভিন্ন দেশের শিয়া মুসলমান অধ্যুষিত অঞ্চলগুলোতে বৃহস্পতিবার (২৭ জুলাই) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিনটি। ইমাম হুসেন (রা.) স্মৃতিবিজড়িত ইরাকের কারবালা প্রান্তর থেকে সবচেয়ে বড় তাজিয়া মিছিল বের হয়। এতে যোগ দেন কয়েক লাখ মানুষ। আফগানিস্তান, পাকিস্তানসহ উপমহাদেশের দেশগুলোতে পবিত্র আশুরা পালিত হচ্ছে আজ শনিবার। খবর মিডলইস্ট আই এর।

পবিত্র আশুরায় শিয়া সম্প্রদায়ের মাতমের রীতি চলছে হাজার বছর ধরে। এই দিনেই ইরাকের কারবালা প্রান্তরে মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর দৌহিত্র ইমাম হুসেইনকে (রা:) নির্মমভাবে হত্যা করে ইয়াজিদে’র অনুসারীরা।

এ দিনটি স্মরণে ঐতিহাসিক কারবালা ময়দান থেকেই বের করা হয় সবচেয়ে বড় তাজিয়া মিছিল। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ধর্মপ্রাণ শিয়া মুসলিমরা শামিল হন এ মিছিলে। ইমাম হুসেনের মাজারে জড়ো হয়ে মাতম করেন শিয়া অনুসারীরা। অবশ্য অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা ছিল কারবালাজুড়ে।

মাতমসহ নানা আনুষ্ঠানিকতায় শোকাবহ দিনটি পালন করা হয় বাগদাদসহ ইরাকের অন্যান্য অঞ্চলেও। ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে মিছিলে যোগ দেয় লাখো মানুষ। শিয়াপ্রধান দেশ ইরানে রাষ্ট্রীয় উদ্যোগে অনুষ্ঠিত হয় বিশাল তাজিয়া মিছিল। কারবালার মর্মান্তিক ঘটনা স্মরণ করে রাজধানী তেহরানে মাতম করেন শিয়া সম্প্রদায়ের মানুষ।

পবিত্র আশুরায় বিশাল আয়োজন ছিল ইয়েমেনেও। মাতম আর নানা আনুষ্ঠানিকতায় দিনটি পালন করে শিয়ারা। এসব আনুষ্ঠানিকতায় অংশগ্রহণকারী ধর্মপ্রাণ মুসলিমরা জানান, অত্যাচারী, নিপীড়কদের বিরুদ্ধে বিদ্রোহের শিক্ষা আমরা ইমাম হুসেন (রা.) এর জীবন থেকে পাই। তার সাথে যে অবিচার হয়েছে ইয়েমেনের জনগণের সাথে তেমনটিই হচ্ছে এখন।

এদিকে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে এবার নিষেধাজ্ঞা ছিল না আশুরা পালনে। শ্রীনগরের বেশ কয়েকটি এলাকায় মিছিল বের করে শিয়ারা। এছাড়া আফগানিস্তান, পাকিস্তান, ও লেবাননের শিয়ারাও যথাযথ মর্যাদায় পালন করেছেন আশুরা। আশুরাকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ছিল সব দেশেই।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply