দশ দশকের শ্রেষ্ঠ চলচ্চিত্রের তালিকা প্রকাশ করলো টাইম ম্যাগাজিন

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

মারিয়া হোসেন:

গত দশ দশকের সেরা চলচ্চিত্রের একটি তালিকা সম্প্রতি প্রকাশ করেছে বিশ্বখ্যাত সাময়িকী টাইম ম্যাগাজিন। গত ১০ দশকের সেরা সিনেমার এ তালিকায় স্থান করে নিয়েছে ভারতের কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা সত্যজিত রায়ের সিনেমা ‘পথের পাঁচালী’।

দুই দিন আগে বিশ্বখ্যাত ‘টাইম ম্যাগাজিন’ গত ১০০ বছরের সেরা চলচ্চিত্রের একটি তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় ১৯২০ থেকে ২০১০ সাল পর্যন্ত গত ১০ দশকের সেরা চলচ্চিত্রগুলোকে জায়গা দেয়া হয়েছে। ১৯২০ সালের ‘দ্য ক্যাবিনেট অব ডক্টর ক্যালিগারি’ দিয়ে শুরু হওয়া তালিকাটি শেষ হয়েছে ২০১৯ সালে মুক্তি পাওয়া সিনেমা ‘ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড’ দিয়ে।

তবে এ তালিকার একমাত্র ভারতীয় সিনেমা সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত বাংলা উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পায় সিনেমাটি। ‘পথের পাঁচালী’ই প্রথম ভারতীয় চলচ্চিত্র, যা আন্তর্জাতিক পর্যায়ে সবার দৃষ্টি আকর্ষণ করেছিল।

গত বছরের অক্টোবরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস (ফিপরেস্কি)-র জরিপেও ভারতের সর্বকালের সেরা সিনেমার খেতাব পেয়েছে ‘পথের পাঁচালী’। টাইম ম্যাগাজিনের মতে, ‘এটি এমন একটি সিনেমা, যেটি সমস্ত বাধা ডিঙিয়ে কালজয়ী সিনেমায় পরিণত হয়েছে। সেই সঙ্গে ভিন্ন ভাষায় নির্মিত যেকোনো সিনেমার তালিকায়ই এটি অন্যতম সুন্দর সিনেমা হিসেবে স্বীকৃত১।

পঞ্চাশের দশক থেকে টাইমের সেরার তালিকায় জায়গা পাওয়া অন্য সিনেমাগুলো হলো- ‘দ্য ক্যাবিনেট অব ডক্টর ক্যালিগারি’, ‘বাইসাইকেল থিফ’, ‘ব্রেথলেস’, ‘সাইকো’, ‘গন উইথ দ্য উইন্ড’, ‘সেভেন সামুরাই’, ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘দ্য গডফাদার পার্ট ২’, ‘লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস’-এর মতো ক্লাসিক সিনেমা।

টাইম ম্যাগাজিনের এ তালিকায় রয়েছে ‘ইটি দ্য এক্সট্রা-টেরিস্ট্রিয়াল’ এবং ‘দ্য এম্পায়ার স্ট্রাইকস ব্যাক’-এর মতো ব্লকবাস্টার চলচ্চিত্রও। নতুন দশকের সিনেমার মধ্যে রয়েছে ‘ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড’, ‘মুলহল্যান্ড ড্রাইভ’, ‘প্যানস ল্যাবিরিন্থ’ এবং গ্রেটা গারউইগের ‘লিটল উইমেন’।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply