ভারতীয় ক্রিকেটারদের কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তুলেছেন কপিল দেব

|

ভারতীয় ক্রিকেটারদের কমিটমেন্ট নিয়ে বিরক্ত কপিল দেব। ছবি: সংগৃহীত

আইপিএলে অংশগ্রহণকারী ভারতীয় ক্রিকেটারদের কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তুলেছেন কপিল দেব। তিনি বলেন, ছোটখাটো চোট নিয়ে আইপিএল খেলা যায়। কিন্তু জাতীয় দলের হয়ে খেলার প্রশ্ন এলেই বিশ্রামের প্রয়োজন হয়। সম্প্রতি, ‘দ্য উইক’ ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে রোহিত শর্মাদের সবজান্তা ভাব নিয়ে প্রবল সমালোচনা করেছিলেন। এবার ভারতের সাবেক এ অধিনায়কের টার্গেট চোট পাওয়া ক্রিকেটারদের।

এখন হালকা ইনজুরি নিয়ে আর জাতীয় দলের হয়ে ম্যাচ খেলতে চান না ক্রিকেটাররা। উল্টো ইনজুরি লুকিয়ে খেলেন আইপিএলে। এমন অভিযোগ করেছেন ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব। জাসপ্রীত বুমরাহর বছরখানেক দলের বাইরে থাকা নিয়ে বিরাট এক প্রশ্নের জন্ম দিয়েছে বলে মনে করেন তিনি। আইপিএলের কারণে জাতীয় দলে খেলার গুরুত্ব কিছুটা হলেও বাধাগ্রস্ত হচ্ছে ক্রিকেটারদের কাছে, এমন পর্যবেক্ষণ ১৯৮৩ বিশ্বকাপজয়ী এই অধিনায়কের।

ভারতের পেস বোলিং সেনসেশন জাসপ্রীত বুমরাহ আর্ন্তজাতিক ক্রিকেটে নেই বছর খানেক। এ সময় গুরুত্বপূর্ণ ম্যাচে ভারত সাফল্য পায়নি তার অনুপস্থিতিতে। এমনিতেই টিম ইন্ডিয়া ২০১৩ সালের পর আইসিসির কোনো টুর্নামেন্ট জিততে পারেনি ভারত। সর্বশেষ দুই ওয়ানডে ও টি–টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করতে পারেনি ফাইনালেও। স্লিংগিং অ্যাকশনের এই পেসারের ইনজুরি নিয়ে সন্দিহান ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব। নিজের ১৬ বছরের আর্ন্তজাতিক ক্যারিয়ারে ইনজুরিকে তুড়ি মেরে ফিট থেকেছেন, ভারতীয় দলে খেলাটাই ছিল ধ্যান-জ্ঞান। ১৩১ টেস্টের বিশাল ক্যারিয়ারে একবারই কেবল একাদশের বাইরে ছিলেন তিনি। অথচ এখনকার ক্রিকেটাররা সেরকম নয়, এমন ধারণা কপিলের।

ভারতের সাবেক এ অধিনায়ক বলেন, জাসপ্রীত বুমরাহর কী হয়েছে? কতটা বিশ্বাস নিয়ে সে ফিরে আসার কাজ শুরু করেছিল, কিন্তু সে এখন কোথায়? শেষ পর্যন্ত যদি তাকে বিশ্বকাপের সেমিফাইনাল-ফাইনালেও না পাওয়া যায়, তবে তাকে নিয়ে আমরা সময় নষ্ট করছি কেন? রিশাভ পান্ত যদি ফিট থাকত, টেস্টে আমরা আরও ভালো করতে পারতাম!

তিনি আরও বলেন, আইপিএল সত্যিই দারুণ কিছু, কিন্তু আইপিএল ক্রিকেটারদের নষ্টও করছে। ছোট কোনো ইনজুরি হলেও তারা আইপিএল খেলে। কারণ, এখানে আছে বিশাল অর্থের ছড়াছড়ি। কিন্তু সামান্য ইনজুরি নিয়ে ক্রিকেটাররা এখন আর ভারতের জাতীয় দলের হয়ে খেলে না। তখন বিশ্রাম নেয়।

আইপিএলের কাঠামো ও সূচী নিয়েও তীর্যক মন্তব্য করেন ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক। ৩ থেকে ৫ বছর মেয়াদী আইপিএলের সূচী করা দরকার বলে তিনি মনে করেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply