বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর ৬৭ বছর

|

'মুখ ও মুখোশ' এর পোস্টার; ইন্টারনেট থেকে সংগৃহীত।

মারিয়া হোসেন:

বাংলাদেশি চলচ্চিত্রের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন আজ। ১৯৫৬ সালের এই দিনে মুক্তি পায় বাংলাদেশের ‘প্রথম’ সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’। রূপমহল সিনেমা হলে সিনেমাটির উদ্বোধন করেন পূর্ব পাকিস্তানের তৎকালীন গভর্নর শেরেবাংলা এ কে ফজলুল হক।

১৯৫০ এর দশকে ঢাকার সিনেমা হলগুলোয় নিয়মিত চলতো ভারতীয় বাংলা, হিন্দি, পশ্চিম পাকিস্তান ও হলিউডের সিনেমা। ১৯৫৩ সালে ঢাকায় এক সভা অনুষ্ঠিত হয়। পূর্ব পাকিস্তানে আসলেই কোনো সিনেমা নির্মাণ করা সম্ভব কী না, তা নিয়েই মূলত সভা। সে সভায় হুট করে এক ভদ্রলোক বলে বসলেন, পূর্ব পাকিস্তানের এমন গরম আবহাওয়ায় সিনেমা নির্মাণ সম্ভব না। লোকটি ছিলেন গুলিস্তান সিনেমা হলের মালিক খানবাহাদুর ফজল আহমেদ, যিনি ছিলেন একজন অবাঙালি। একজন অবাঙালির মুখে, বাংলাদেশে সিনেমা নির্মান সম্ভব না- এ কথা শুনে ওই সভাতেই প্রতিবাদ করেন আবদুল জব্বার খান। তিনি বলেন, বাংলাদেশেও সিনেমা বানানো সম্ভব এবং আমি বানাবো।

এদিকে, তখনও চলচ্চিত্রের ‘চ’ও জানেন না আবদুল জব্বার। তিনি কী করে নির্মাণ করবেন সিনেমা? ১৯৫৩ সালে নিজের লেখা ‘ডাকাত’ নামের একটি নাটক নিয়েই তৈরি করলেন চিত্রনাট্য। কলকাতা থেকে পাঁচ হাজার টাকা দিয়ে আনালেন পুরোনো মরচে ধরা একটি ‘আইমো’ ক্যামেরা। আর, শব্দ ধারণের জন্য ছিল একটি সাধারণ ফিলিপস টেপরেকর্ডার।

১৯৫৪ সালে ‘মুখ ও মুখোশ’-এর মহরত অনুষ্ঠিত হলো হোটেল শাহবাগে। কিন্তু বিপত্তি ঘটলো নারী অভিনেত্রীর ক্ষেত্রে। কোনো মেয়েই সিনেমায় অভিনয় করতে চায় না। পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে অভিনেত্রী খোঁজা শুরু হলো। বিজ্ঞপ্তি দেখে কয়েকজন এলেনও। তাদের নিয়েই শুরু হলো সিনেমা। শেষ পর্যন্ত সিনেমায় অভিনয় করেন পূর্ণিমা সেন, সাইফুদ্দিন, বিনয় বিশ্বাস, আব্দুল জব্বার খান, ইনাম আহমেদ, জহরত আজরাসহ অনেকেই। মজার ব্যাপার হলো, এ সিনেমায় কাজ করার জন্যে কেউই কোনো পারিশ্রমিক নেননি।

বুড়িগঙ্গার ওপারে কালীগঞ্জ, লালমাটিয়ার ধানখেত, তেজগাঁওয়ের জঙ্গল ও টঙ্গীর তুরাগ নদের পাড়ে ১৯৫৫ সালে শেষ হয় সিনেমার শুটিং। সম্পাদনার কাজ হয় লাহোরের একটি স্টুডিওতে। কিন্তু, ঢাকার পরিবেশকেরা সিনেমাটি মুক্তি দিতে রাজি হননি। অগত্যা, ‘মুখ ও মুখোশ’ এর প্রথম প্রদর্শনীও হয় লাহোরে। যদিও পরবর্তীতে ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম এবং খুলনায় একযোগে প্রদর্শিত হয় সিনেমাটি।

‘মুখ ও মুখোশ’ মুক্তির পর সেরকম ব্যবসা করতে না পারলেও পূর্ব পাকিস্তানের প্রথম সবাক চলচ্চিত্র হিসেবে বেশ আগ্রহ সৃষ্টি করে। ৬০,০০০ রূপি ব্যয়ে নির্মিত এ সিনেমা ৪৮,০০০ রুপি আয় করে প্রথম দফাতেই। তবে সিনেমাটি কত আয় করলো বা কতটা ব্যবসাসফল ছিলো, তার চেয়েও বড় বিষয়- এটি এদেশের প্রথম সবাক চলচ্চিত্র। সবকিছু ছাপিয়ে এ সিনেমা আসলে এক বাঙ্গালীর চ্যালেঞ্জ জেতারও গল্প। যে আবগের বশে নেমেছিলেন সিনেমা বানাতে, যে ইতিহাসের জন্ম দিলেন তিনি, তা বাঙ্গালী ভুলবেও বা কীভাবে?

/এসএইচ
        


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply