বাংলাদেশের জনগণ যেভাবে চাইবে, সেভাবেই ভোট হবে; প্রত্যাশা ভারতের মুখপাত্রের

|

অরিন্দম বাগচি। ব্রিফিংয়ের ভিডিও থেকে নেয়া।

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন ও তার পূর্ববর্তী রাজনৈতিক পরিস্থিতি নিয়ে প্রথমবারের মতো মন্তব্য করেছে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে তাদের দেশ ও মিশন। বাংলাদেশের জনগণ যেভাবে চাইবে, ভোট সেভাবেই হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার (৩ আগস্ট) সাপ্তাহিক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সেখানে বাংলাদেশ প্রসঙ্গ উঠে আসে।

তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে এক প্রশ্নের জবাবে অরিন্দম বাগচি বলেন, বাংলাদেশের জনগণ যেভাবে চাইবে, ভোট সেভাবেই হবে। সবকিছু তারাই নির্ধারণ করবেন। এছাড়া, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আমাদের কোনো মন্তব্য নেই।

বাংলাদেশের নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলের তৎপরতা ও এ বিষয়ে ভারতের অবস্থান জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন ঘিরে ওই দেশে বহু ধরনের তৎপরতা দেখা যাচ্ছে। অনেকেই অনেক মন্তব্য করছেন। আমরা চাই, বাংলাদেশের সংসদীয় নির্বাচন পরিকল্পনামতো হোক। একই সঙ্গে নির্বাচন হোক শান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত।

এ সময় ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে তিনি বলেন, ভারত তো ভারতই। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। বাংলাদেশের ঘটনাবলীর প্রতিক্রিয়া ভারতের ওপর পড়ে। বাংলাদেশের মানুষ যেভাবে নির্ধারণ করবে, নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়া সেভাবেই হওয়া উচিত

প্রসঙ্গত, নির্বাচনকে ঘিরে তৎপরতা বেড়েছে মাঠের প্রধান বিরোধী দল বিএনপির। সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনারের সঙ্গেও বৈঠক করেছেন দলটির নেতারা। বৈঠকের পর বিএনপি নেতারা বলেছেন, তাদের আশা, ভোটের আগে তত্ত্বাবধায়ক সরকার গঠিত হবে। তবে, হাইকমিশনারের সঙ্গে বৈঠক ও তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিএনপি নেতাদের মন্তব্য প্রসঙ্গে কিছু বলতে চাননি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply