রেকর্ড চারবারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষ আটে সুইডেনের মেয়েরা

|

ছবি: সংগৃহীত

ফিফা নারী বিশ্বকাপের আসর থেকে ছিটকে গেলো চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। নির্ধারিত সময় গোলশূন্য ড্র হলে টাইব্রেকারে ৫-৪ গোলে তারা হেরেছে সুইডেনের কাছে। নাটকীয় জয়ের সুবাদে অঘটনের এই বিশ্বকাপে হট ফেভারিট হিসেবে শেষ আটে পা রাখলো সুইডিশ নারীরা।

মেলবোর্ন রেক্টেঙ্গুলার স্টেডিয়ামে টুর্নামেন্টের হাইভোল্টেজ ম্যাচে রোববার (৬ আগস্ট) মাঠে নেমেছিল র‍্যাঙ্কিংয়ের শীর্ষ সারির দুই দল যুক্তরাষ্ট্র এবং সুইডেন। পুরো ম্যাচে অন্তত চারবার যুক্তরাষ্ট্রকে নিশ্চিত গোলের হাত থেকে বাঁচিয়েছেন চেলসির নারীদলের গোলরক্ষক অ্যালিসা নাহের। পুরো ম্যাচে ২২ বার সুইডেনের গোলমুখে শট নিলেও গোলের দেখা পায়নি যুক্তরাষ্ট্র।

ছবি: সংগৃহীত

দ্বিতীয়ার্ধে দারুণ শুরু করে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পাননি ভ্লাটকো আন্দোনভস্কির শীষ্যরা। অতিরিক্ত সময়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র প্রাধান্য দেখালেও বারবার তাদের হতাশ করেন সুইডেনের গোলরক্ষক জেচিরা মুসোভিচ। সুইডেনের জয়ে সবচেয়ে বড় কৃতিত্ব ১২০ মিনিটের লড়াইয়ে ১১টি সেভ করা মুসোভিচের।

শেষ পর্যন্ত খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে ৭টির মধ্যে তিনটি শটে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে অভিজ্ঞ মিডফিল্ডার মেগান র‍্যাপিনোর নামও, যিনি আগেই ঘোষণা দিয়েছেন যে এটাই তার শেষ বিশ্বকাপ এবং অবসর নেবেন চলতি বছর শেষে।

ছবি: সংগৃহীত

এদিন সুইডিশ গোলরক্ষক জেসিরা মুসোভিচের কাছেই বারবার পরাস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। এরপর ৫-৪ গোলে যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে সুইডেন।

মেয়েদের বিশ্বকাপে এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বাজে পারফরম্যান্স। বিশ্ব সেরার মঞ্চে এর আগে কখনোই সেমি-ফাইনালে খেলতে ব্যর্থ হয়নি তারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply