উগান্ডায় এলজিবিটিকিউ-বিরোধী আইন করায় ঋণ স্থগিত করলো বিশ্বব্যাংক

|

সমকামিতার বিরুদ্ধে কঠোর অবস্থান উগান্ডার। প্রতীকী ছবি: রয়টার্স

উগান্ডাকে নতুন ঋণ দেওয়া থেকে বিরত থাকবে বিশ্বব্যাংক। পূর্ব আফ্রিকার এ দেশটিতে সমকামী, উভকামী ও রূপান্তরকামীদের (এলজিবিটিকিউ) বিরুদ্ধে কঠোর আইন করায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সংস্থাটি জানিয়েছে। খবর আল জাজিরার।

মঙ্গলবার (৮ আগস্ট) এক বিবৃতিতে বিশ্বব্যাংক জানায়, উগান্ডার সমকামিতা বিরোধী আইন বিশ্বব্যাংকের মৌলিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক। তারা আরও জানায়, উগান্ডায় বিশ্বব্যাংকের প্রকল্পগুলোয় বৈষম্যের অবসান এবং যৌন ও লৈঙ্গিক সংখ্যালঘুদের রক্ষায় নেওয়া ব্যবস্থাগুলো সম্পর্কে পর্যালোচনা করতে হবে। তার আগ পর্যন্ত দেশটির প্রকল্পগুলোয় ঋণ দেওয়া থেকে বিরত থাকবে বিশ্বব্যাংক।

ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি বলেছে, ‘আমরা বিশ্বাস করি, বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার পথে দারিদ্র্য দূর করার ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি তখনই সফল হবে, যখন এতে জাতি-লিঙ্গ-যৌনতা নির্বিশেষে সবাইকে অন্তর্ভুক্ত করা সম্ভব হবে। বিশ্বজুড়ে আমাদের কাজের মূলে রয়েছে অন্তর্ভুক্তি এবং বৈষম্য দূর করার চেষ্টা। উগান্ডার এই আইন সেই চেষ্টাকে দুর্বল করে দেবে।’

এর আগে, গত মে মাসে উগান্ডায় পাস হয় অ্যান্টি-হোমোসেক্সুয়ালিটি বিল ২০২৩। নতুন এই আইনে সমকামিতার শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। আর বারবার সমকামিতায় জড়ালে হতে পারে মৃত্যুদণ্ড। গত মে মাসে উগান্ডার এলজিবিটিকিউ-বিরোধী আইন নিয়ে গভীর উদ্বেগের কথা জানিয়েছিল বিশ্বব্যাংক।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply