পাল্টাপাল্টি হামলায় ফের জোরালো রুশ-ইউক্রেন যুদ্ধ, জাপোরিঝিয়ায় নিহত ৩

|

পাল্টাপাল্টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলাকে কেন্দ্র করে আবারও রাশিয়া-ইউক্রেনের মধ্যে শুরু হয়েছে জোরালো লড়াই। বুধবার (৯ আগস্ট) জাপোরিঝিয়ায় ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী যাতে প্রাণ গেছে অন্তত ৩ জনের। পাল্টা জবাব দিতে রুশ ভূখণ্ডে ১৩ দফায় ড্রোন হামলা চালায় ইউক্রেন। এদিকে, কিয়েভকে নতুন করে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সরবরাহের ঘোষণা দিয়েছে জার্মানি। খবর রয়টার্সের।

বুধবার জাপোরিঝিয়ার বিভিন্ন স্থানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় বেসামরিক অবকাঠামোসহ ক্ষতিগ্রস্ত হয়েছে গির্জাসহ বেশ কিছু আবাসিক ভবন। পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেনও। মস্কো জানায়, ১৩টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করা হয়েছে। রুশ কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার ক্রাইমিয়াকে লক্ষ্য করে ১১টি এবং মস্কোকে লক্ষ্য করে ২টি ড্রোন মিসাইল ছোঁড়া হয়। ১১টি ড্রোন ক্রিমিয়ার দিকে ও ২টি মস্কোর দিকে আগানোর সময় এগুলোকে ধ্বংস করা হয়, যা গেল ১ সপ্তাহের মধ্যে রুশ ভূখণ্ডে ইউক্রেনের চতুর্থ ড্রোন হামলা। এ অবস্থায় পূর্বাঞ্চলে আরও সৈন্য মোতায়েনের ঘোষণা দিলো ক্রেমলিন।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, আমাদের ওপর ন্যাটোর হুমকি বাড়ছে। সেটা মোকাবেলায় দ্রুত সিদ্ধান্ত নেয়া জরুরি। তাই পূর্বাঞ্চলীয় এলাকাগুলোয় সেনা সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। পাশাপাশি সব ধরনের সমরাস্ত্রের সংখ্যাও বাড়ানো হবে।

এ অবস্থায় ইউরোপের কাছ থেকে আরও নতুন করে ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন সমরাস্ত্র পাওয়ার কথা জানিয়েছে কিয়েভ। ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে সুখবর দিয়েছে জার্মান চ্যান্সেলর। খুব শিগগিরই প্যাট্রিয়ট সিস্টেমের মতো অস্ত্র এসে পৌঁছাবে আমাদের হাতে। আশা করছি এতে আমাদের প্রতিরোধ ব্যবস্থা আরও জোরালো হবে।

এদিকে, পোল্যান্ডের অভিযোগ শরণার্থীদের জোর করে সীমান্তে পাঠাচ্ছে রাশিয়া। তারই প্রেক্ষিতে বেলারুশ সীমান্তে নতুন করে নিরাপত্তা বাহিনীর প্রায় এক হাজার সদস্য মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply