গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানি ইহুদি নাগরিককে গ্রেফতার করলো ইসরায়েল

|

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানি ইহুদি নাগরিক ইসরায়েলে গ্রেফতার। ছবি: এপি

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানি ইহুদি এক নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তাকে গ্রেফতার করে ইসরায়েলি নিরাপত্তা সংস্থা ‘শিন বেত’। খবর জানিয়েছে রয়টার্স।

শুক্রবার (১১ আগস্ট) ভোরে এই গ্রেফতারের ঘটনা ঘটে বলে জানিয়েছে শিন বেট। সংস্থাটি জানায়, ইরানি নিরাপত্তা বাহিনীর পক্ষে গুপ্তচরবৃত্তির সন্দেহে একজন ইরানি ইহুদি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তেল আবিবে অবতরণের সময় তাকে আটক করা হয়। শিন বেত আরও জানায়, ইসরায়েলে গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং ইরানি নিরাপত্তা কর্মকর্তাদের জন্য ছবি তোলার কথা স্বীকার করেছে সন্দেহভাজন ইরানি নাগরিক। ইসরায়েলে এক আত্মীয় রয়েছে তার।

শিন বেতের দাবি, ইসরায়েলে আসার আগে ইরানি নিরাপত্তা কর্মকর্তাদের সাথে দেখা করেছিল ওই ইরানি ইহুদি। তার কাছ থেকে গুপ্তচরবৃত্তির উপযোগী ক্যামেরা সরঞ্জাম, ফোন, মোবাইল চার্জারসহ একটি টিস্যু বক্স উদ্ধার করা হয়। এই ঘটনা ইহুদিদের সামাজিকভাবে বিভক্ত করা এবং ইসরায়েলের ভেতর গুপ্তচরবৃত্তি বিস্তৃত করার ইরানি প্রচেষ্টার অংশ বলে মনে করে তারা।

প্রসঙ্গত, ‘শিন বেত’ ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করে। গত সপ্তাহে ইরানিদের দ্বারা পরিচালিত একটি ইন্টারনেট হ্যাকিং প্রচেষ্টার কথা প্রকাশ করেছিল সংস্থাটি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply