দেশের তৈরি পোশাক খাতের ব্যবসা ৪০ শতাংশ কমেছে ইউরোপে

|

সাইফুল ইসলাম:

চলতি অর্থবছরের প্রথম মাসে মোট পণ্য রফতানির ৮৬ শতাংশ এসেছে তৈরি পোশাক খাত থেকে। এ মাসে রফতানি আয় হয়েছে ৩৯৫ কোটি ডলার, যা গত বছরের জুলাইয়ের তুলনায় ১৭ শতাংশ বেশি। তবে চলিত বছরের জুলাইয়ে তৈরি পোশাক রফতানি আয় বাড়েনি।

এছাড়া, ইউরোপের বাজারে তৈরি পোশাক খাতের ব্যবসা কমেছে প্রায় ৪০ শতাংশ। এই ধারা অব্যাহত থাকলে সংকটে পড়বেন বলে শঙ্কা উদ্যোক্তাদের। তারা বলছেন, পশ্চিমা দেশগুলোতে বিদ্যুৎ, খাবার, বাড়ি-ভাড়াসহ বেড়েছে সব ধরনের খরচ। যার প্রভাব পড়তে শুরু করেছে পোশাক খাতে। তবে চীনের ওপর নির্ভরশীলতা কমছে অনেক দেশের। এতে নতুন সম্ভাবনা দেখছেন উদ্যোক্তারা।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাচিত সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ইউরোপের বাজারের ক্ষেত্রে ৩২ থেকে ৪০ শতাংশ অর্ডার পাওয়া যাচ্ছে। এই বছরটা এমন যাবে বলে আশঙ্কা করছি।

কোভিড ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণেও পোশাক খাতের বিশ্ববাজার ছোট হয়েছে প্রায় ৩০ শতাংশ। ব্যবসায়ীরা বলছেন, পশ্চিমা দেশগুলো হচ্ছে ব্যবসার অন্যতম জায়গা; যেখানে তাদের বিদ্যুৎ, খাবার, বাড়ি ভাড়াসহ সব ধরনের খরচ বেড়েছে। যার কারণে তাদের ক্রয় ক্ষমতা কমেছে।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সাবেক সভাপতি এ মতিন চৌধুরী বলেন, ইউরোপের বাসিন্দাদের অন্যান্য খরচ বেড়ে যাওয়ায় পোষাকের খরচ কমে গেছে। আমরা মোটামুটি নিশ্চিত, বাজার ২৫ শতাংশ ছোট হয়েছে।

তবে যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে নতুন সম্ভবনা তৈরি হতে পারে, এমনটা মনে করেন উদ্যোক্তারা। বলছেন, ইউরোপ-আমেরিকা বলয়ের অনেক দেশ চীন থেকে পোশাক পণ্য আনতে আগ্রহ হারাচ্ছে। এসব বাজার নিজেদের আয়ত্তে আনতে পারলে বাংলাদেশের পোশাক খাতে বাজার আরও বড় হবে। এজন্য জ্বালানি সংকট দূরের তাগিদ দিচ্ছেন ব্যবসায়ী নেতারা।

মোহাম্মদ হাতেম বলেন, বাংলাদেশের পোষাক খাতের রফতানির বড় সুযোগ তৈরি হয়েছে বিশ্ববাজারে। এর অন্যতম কারণ, চীনের সঙ্গে আমেরিকা ও ইইউর দ্বন্দ্ব। চীনের ওপর নির্ভরশীল ভিয়েতনাম, লাউস, কম্বোডিয়া, মিয়ানমার বিপদে আছে।

এদিকে, ব্যবসার প্রবৃদ্ধি ধরে রাখতে নতুন বাজার খুঁজে বের করার তাগিদ দিচ্ছে এফবিসিসিআইয়ের নতুন নেতৃত্ব।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেছেন, ব্যবসায়ীদের সুযোগ দিতে হবে, যেন তার পণ্য বন্দরে পড়ে না থাকে। ঝামেলা ছাড়া যত ব্যবসা করা যাবে তত ভালো।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply