কী হয়েছে লিটন দাসের?

|

বাংলাদেশের 'দ্য ভিঞ্চি' লিটন দাস কি প্রেডিক্টেবল হয়ে যাচ্ছেন? ছবি: সংগৃহীত

সৈয়দ আবিদ হুসাইন সামি:

কী হয়েছে লিটন দাসের? কেন ব্যাটিংয়ে হঠাৎ ছন্দপতন? স্পিনারদের বিরুদ্ধে এক্সট্রা কাভার বা ওয়াইডিশ লং অফের জায়গাটাতে কিছু অনুমিত শট খেলছেন লিটন, যার ফায়দা লুটছে প্রতিপক্ষ ফিল্ডাররা। তার বাউন্ডারি স্কোরিং জোন আটকে দিচ্ছে, আবার ট্র্যাপ করে আউটও করছে প্রতিপক্ষ দলগুলো। এশিয়া ও বিশ্বকাপের আগে যা বড় দুশ্চিন্তার কারণ বাংলাদেশের জন্য।

কানাডার গ্লোবাল টি টোয়েন্টিতে প্যানথার্সের বিপক্ষে ম্যাচে এক্সট্রা কাভার দিয়ে রান বের করার প্রচেষ্টা ছিল লিটন কুমার দাসের। প্রতিপক্ষ দলের ক্যাপ্টেনকে হয়তো যথার্থ বার্তাই দিয়েছেন ভিডিও অ্যানালিস্ট। কারণ, সেদিন তার এক্সট্রা কাভার জোনটা ব্লক করে রেখেছিলেন বিপক্ষের ক্যাপ্টেন। লঙ্কা প্রিমিয়ার লিগে নিজের প্রথম ম্যাচেও লিটনের জন্য লং অফের ফিল্ডারকে এক্সট্রা কাভার ঘেষে ওয়াইডিশ লং অনে রাখা। চমৎকার এক ক্যাচ ধরেছিলেন ওখানকার ফিল্ডার কিন্তু বলতেই হয়, লিটনের জন্য প্রতিপক্ষের পরিকল্পনাটা ছিল যথাযথ।

এই কমন প্যাটার্ন প্রতিপক্ষের জন্য অনেক বেশী প্রেডিক্টেড করছেন কিনা লিটন? টাইমিং আর প্লেসমেন্ট ভাল হলে রেজাল্ট আসবে কিন্তু ট্রিগারে ঝামেলা হয়ে শেপ নষ্ট হলে বেড়ে যাবে আউটের সম্ভাবনা। এমনকি, প্রোপার টাইমিংয়েও তার জন্য ফাঁদ পেতে রাখছেন প্রতিপক্ষ বোলার বা ক্যাপ্টেন। মোহাম্মদ নবীও এক্ষেত্রে ব্যতিক্রম ছিলেন না।

ফিরে আসা যাক গ্লোবাল টি-টোয়েন্টিতে। প্রি-মেডিটেডেড এক্সট্রা কাভার ড্রাইভের সাথে লিটনের জন্য আরেকটা কমন জায়গা ব্লক করে রেখেছিলেন প্যানথার্স ক্যাপ্টেন। ডিপ স্কয়ার লেগ। বেশ কয়েকটা বল ওই ডিরেকশনে টাইমিং করলেও প্লেসমেন্টের জন্য গ্যাপ খুঁজে পাননি এই ওপেনার। এখানেও শটের ডিরেকশন অনেক বেশী অনুমিত ছিল প্রতিপক্ষের জন্য।

টেকনিকালি বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটার লিটন কুমার দাস। তার শটের সৌন্দর্য্য অনেক সময়ই হার মানায় যে কোনো শিল্পীর চিত্রকর্মকে। কিন্তু সেই চিত্রকর্ম যদি খুব বেশী অনুমিত হয়ে যায়, তখন প্রতিপক্ষ দল তার সুযোগ নেয়। লিটনের ক্ষেত্রে সেই সুযোগই নিচ্ছে অন্য দলগুলো। আশা করা যায়, আসন্ন বড় টুর্নামেন্টগুলোর আগে নিজের স্কিল প্র্যাকটিসে এই বিষয়গুলোর উপর নিশ্চয়ই বাড়তি নজর দেবেন বাংলাদেশের ‘দ্য ভিঞ্চি’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply