খুলনায় চিকিৎসকদের বিরুদ্ধে নানা অভিযোগ; ‘অবক্ষয়’ বলছেন নেতারা

|

খুলনায় চিকিৎসকদের বিরুদ্ধে উঠেছে নানা অভিযোগ।

কনক রহমান:

যৌন নিপীড়ন, বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ, সরকারি অর্থ তছরুফ ও মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মতো অভিযোগ উঠেছে খুলনার নামী-দামী চিকিৎসকদের বিরুদ্ধে। ফলে সাধারণ মানুষের মাঝে চিকিৎসকদের সম্পর্কে বিরূপ ধারণা সৃষ্টি হচ্ছে। চিকিৎসকদের সংগঠন বিএমএ বলছে, অপরাধের যথাযথ শাস্তি না হওয়ায় এমন কর্মকাণ্ড দিন দিন বাড়ছে।

নিজ প্রতিষ্ঠান হক নার্সিং হোমে ২৫ ফেব্রুয়ারি এক নারী রোগীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের কনসালটেন্ট ডা. নিশাত আব্দুল্লাহের বিরুদ্ধে। কাছাকাছি সময়ে যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া যায় খুলনা মেডিকেলের নিউরোলজি বিশেষজ্ঞ ডা. বিপ্লব কুমার দাসের বিরুদ্ধে।

বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক ও পরবর্তীতে বিয়েতে অস্বীকৃতি জানালে আত্মহত্যা করেন গাজী মেডিকেলের ইন্টার্ন চিকিৎসক মন্দিরা মজুমদার। ওই ঘটনায় খুলনা মেডিকেলের আরএমও সুহাস ও তার বোনের বিরুদ্ধে দায়েরকৃত আত্মহত্যায় প্ররোচনা মামলাটি অধিকতর তদন্ত করছে সিআইডি। নিহত মন্দিরা মজুমদারের বাবা প্রদীপ মজুমদার জানান, ডা. সুহাসের বোন সিঁথিমালাকে চার্জশিট থেকে বাদ দেয়া হয়েছিল। আমরা পুনঃতদন্তের জন্য আবেদন করেছি। পরে কোর্ট থেকে মামলাটি সিআইডির কাছে পাঠানো হয়েছে।

এদিকে, মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটলেই আলোচনায় আসে খুলনা মেডিকেলের ডা. ইউনুস খান তারিমের নাম। ২০১৯ সালে একবার আটকের পর আবারও সিআইডির জালে ডা. তারিম। এ প্রসঙ্গে খুলনা সদর থানার ওসি আবদুল্লাহ আল মামুন জানান, প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে মোবাইল কোর্ট কর্তৃক আটক হয়েছিলেন ডা. তারিম।

করোনাকালীন সময়ে নমুনা পরীক্ষার ২ কোটি ৬১ লাখ টাকা আত্মসাতের মামলায় চার্জশিট হয়েছে সাবেক সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ, ডা. নিয়াজ মোহাম্মাদ ও জেনারেল হাসপাতালের আরএমও ডা. মুরাদ হোসেনের বিরুদ্ধে। বিএমএ বলছে, নৈতিক স্খলনজনিত কারণে ঘটছে এমন ঘটনা।

খুলনা বিএমএ’র সভাপতি ডা. শেখ বাহারুল আলম বলেন, চিকিৎসকদের দিকে এমন অপরাধের আঙ্গুল কেন উঠবে? এটা তো হওয়ার কথা নয়। কিন্তু বাস্তব বিশ্লেষণ করলে বোঝা যায় যে, সমাজে যদি অপরাধ প্রবণতা বাড়ে, তাহলে চিকিৎসকরাও অপরাধী হতে পারে। বাংলাদেশে এখন যে নৈতিকতার অবক্ষয় দেখা যাচ্ছে, চিকিৎসকেরাও কোনো অবস্থাতে এর বাইরে নয়। প্রলয় হলে কিন্তু দেবালয় রক্ষা পায় না।

ভিডিও দেখুন: https://www.youtube.com/watch?v=tbuODeuttY4&ab_channel=JamunaTV

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply