আবুধাবিতে স্বয়ংক্রিয় গাড়িতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ!

|

বিনামূল্যেই চালকবিহীন গাড়িতে চড়ার রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাওয়া যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। স্বয়ংক্রিয় গাড়ির ব্যাণিজ্যিক ব্যবহার বাড়াতে চায় দেশটি। আর তাই কৃত্রিম বুদ্ধিমত্তার অত্যাধুনিক এসব গাড়ি জনপ্রিয় করতে নানা উদ্যোগ নেয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় সাধারণ মানুষের আগ্রহ বাড়াতে আবুধাবির বাসিন্দাদের দেয়া হচ্ছে বিনামূল্যে স্বয়ংক্রিয় রোবোট্যাক্সিতে ভ্রমণের সুযোগ। খালিজ টাইমস ও এরাবিয়ান বিজনেসের।

দীর্ঘ এক বছর ধরে নিজেদের যোগাযোগ নেটওয়ার্কে অটোমেটিক গাড়ি যুক্ত করার চেষ্টা চালাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান উইরাইডকে সাথে নিয়ে আবুধাবির কয়েকটি রুটে এরইমধ্যে রোবোট্যাক্সি চালু করেছে দেশটির ইন্টিগ্রেটেড ট্রান্সপোর্ট সেন্টার।

উদ্যোক্তাদের দাবি, এসব ট্যাক্সি অন্য সাধারণ গাড়ির চেয়ে অনেক বেশি নিরাপদ। উইরাইডের টেকনিক্যাল ব্যবস্থাপক ইউফেই গাও বলেন, গাড়ির উপরে সেন্সর রয়েছে। এছাড়া সেন্সরের উপরে আছে লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং সিস্টেম (এলআইডিএআর)। এই এলআইডিএআর এর মধ্যে আবার রয়েছে ট্র্যাফিক সাইন শনাক্ত করার জন্য দশটি ক্যামেরা। গাড়ির ভেতরে রয়েছে একটি ইমার্জেন্সি বাটন। যেকোনো জরুরি প্রয়োজনে যাত্রী কিংবা নিরাপত্তা কর্মকর্তা এই বাটন প্রেস করলেই গাড়ি থেমে যাবে।

দেশটিতে বিনামূল্যে রোবোট্যাক্সিতে ভ্রমণের সুযোগ দেয়ার বিষয়টি যাত্রীরাও বেশ উপভোগ করছেন।

মোহান্নেদ ফায়াদ নামের এক যাত্রী বলেন, এই গাড়িতে চড়ে আমি মোটেই আতঙ্কিত নই। এই গাড়ি ট্রাফিক নিয়মকানুন সবই জানে। কী করতে হবে সবই বুঝে এটি। গাড়িটি আমার কাছে খুবই নিরাপদ ও উপভোগ্য মনে হয়েছে।

উদ্যোক্তাদের প্রত্যাশা, অধিকতর নিরাপদ ও আরামদায়ক হওয়ায় দ্রুতই সংযুক্ত আরব আমিরাতজুড়ে জনপ্রিয়তা পাবে তাদের অত্যাধুনিক প্রযুক্তির রোবোট্যাক্সি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply