প্রিয় খেলোয়াড় দলে নেই বলে বাকিদের ছোট করবেন না: অশ্বিন 

|

ছবি: সংগৃহীত

ভারতের এশিয়া কাপ দল নিয়ে চলছে তীব্র সমালোচনা। নেই কোন অফ স্পিনার। রাখা হয়েছে সদ্যই ইনজুরি থেকে ফেরা রাহুল-শ্রেয়াসদের। কিন্তু এতো কিছুর পরও দলের পাশে থাকার আহবান জানিয়েছেন অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। নিজের প্রিয় খেলোয়াড় না থাকলেও বাকিদের ছোট না করার পরামর্শ তার। এশিয়া কাপের মাঝেই ৫ সেপ্টেম্বর ঘোষণা করা হবে বিশ্বকাপে ভারতের দল।

দল ঘোষণা মানেই বিতর্ক। কেন তিনি বাদ পড়লেন, কেনই বা তিনি দলে। এই বিতর্কে পারদ যেন চড়া থাকে উপমহাদেশে। এই যেমন মাহমুদউল্লাহ রিয়াদ। এশিয়া কাপের দল ঘোষণার পরই রীতিমত ঝড় বইছে লাল সবুজের ক্রিকেটে।

ব্যতিক্রম নয় ভারতে। এশিয়া কাপের স্কোয়াড ঘোষণার পরই বিতর্ক চরমে। ১৭ জনের দলে জায়গা হয়নি কোনো অফ স্পিনার। কেনই বা তিনজন বাঁহাতি স্পিনার? নেই অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন, যুজভেন্দ্র চাহেলের মতো স্পিনাররা। পুরো ফিট না হয়েও লোকেশ রাহুল দলে, অথচ তার ব্যাকআপ চিন্তায় স্ট্যান্ডবাই আছেন সঞ্জু স্যামসন। আছেন সদ্যই চোটে কাটিয়ে ফেরা শ্রেয়াস আইয়ার। এ নিয়ে সাবেকরা যখন সমালোচনায় মুখর তখন দলের পাশে দাঁড়ালেন অশ্বিন।

তিনি বলেন, নির্বাচকরা জানেন তারা কী করছেন। ভারতের মতো এতো বড় দেশে স্কোয়াড নির্বাচন করতে গেলে কিছু মূল খেলোয়াড় বাদ পড়ে যাবে। আপনার প্রিয় খেলোয়াড় নেই বলে বাকিদের ছোট করবেন না।

সমালোচনা চলছে অভিষেকের অপেক্ষায় থাকা তিলক ভার্মাকে নিয়েও। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভালো করতে পারেননি এই ব্যাটার। অশ্বিন অবশ্য আস্থা রাখতে চান তরুণ এই প্রতিভায়। তিনি বলেন, তিলক আয়ারল্যান্ড সিরিজে ভালো করেনি কিন্তু প্রথম বল থেকেই দেখিয়েছে তার অবিশ্বাস্য প্রতিভা। এই তরুণ পরিষ্কার মাথা নিয়ে ব্যাট করতে আসে। সে স্কোয়াডে সতেজতা নিয়ে এসেছে।

এশিয়া কাপের দুই ম্যাচ পরেই বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে ভারতকে। ৫ সেপ্টেম্বরের সেই দল কি এশিয়া কাপের ১৭ জন থেকেই বেছে নেয়া হবে নাকি বাইরে থেকে সুযোগ পাবেন অশ্বিন-চাহালরা। জটিল সেই প্রশ্নের উত্তর কোন দিকে যায় ক্রিকেট ভক্তরা তাকিয়ে সেই দিকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply