বৈশ্বিক উষ্ণতার জেরে চলতি শতাব্দিতেই বিলুপ্ত হতে পারে এম্পেরর পেঙ্গুইন

|

জলবায়ু পরিবর্তনের প্রভাবে অ্যান্টার্কটিকার হিমবাহ গলে যাওয়ায় প্রাণ হারিয়েছে কয়েক হাজার পেঙ্গুইন। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির প্রভাবে ভয়বহ বিপদে পড়েছে এম্পেরর পেঙ্গুইন। বিশেষজ্ঞরা বলছেন, এভাবে চলতে থাকলে অচিরেই বিলুপ্ত হয়ে যাবে এই প্রাণী। খবর বিবিসির।

সম্প্রতি সামুদ্রিক বরফ গলে যাওয়ায় মৃত্যু হয়েছে অন্তত ১০ হাজার পেঙ্গুইন ছানার। সাগরে সাঁতার কাটার জন্য প্রয়োজনীয় ওয়াটার-প্রুফ (জলরোধী) পালক তৈরি হওয়ার আগেই ছানাগুলো সমুদ্র পৃষ্ঠে পড়ে যায়। ফলে ডুবেই মৃত্যু হচ্ছে পাখিগুলোর।

ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে বলছে, গত ৫০ বছরে ৯০ শতাংশের বেশি এম্পেরর পেঙ্গুইনের সংখ্যা হ্রাস পেয়েছে। সাম্প্রতিক গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, দক্ষিণ মেরু অঞ্চলে বরফ দিনের পর দিন কমে যাচ্ছে। জলবায়ু পরিবর্তন এসব পাখির অসফল প্রজননের একটি বড় কারণ হয়ে দাঁড়াচ্ছে। ধারণা করা হচ্ছে, এমনটা চলতে থাকলে এই শতাব্দীর শেষে সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যেতে পারে এম্পেরর পেঙ্গুইন।

মূলত, এম্পেরর পেঙ্গুইনরা তাদের প্রজনন চক্রের জন্য সমুদ্রের বরফের উপর নির্ভরশীল। কিন্তু সেই বরফ যতটা বিস্তৃত হওয়া উচিত ততটা না হলে তা দ্রুত ভেঙে পড়ে। এতে ছানাগুলোর বাঁচার সম্ভাবনাও কমে যায়। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের বিষয়ে এখন থেকেই কার্যকর ব্যবস্থা না নিলে অপেক্ষা করছে আরও ভয়ানক পরিণতি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply