আরও তীব্র হচ্ছে রুশ-ইউক্রেনের পাল্টাপাল্টি হামলা

|

পাল্টাপাল্টি হামলার পরিধি বেড়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে। রাশিয়ার বিভিন্ন স্থানে ড্রোন হামলা চালাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। এতে প্রাণ গেছে এক রুশ নাগরিকের। পাল্টা জবাব দিতে উত্তর ও মধ্যাঞ্চলে দফায় দফায় ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। রাতভর চালানো এ হামলায় প্রাণ গেছে একাধিক বেসামরিকের। ইউক্রেনীয় প্রেসিডেন্টের হুঁশিয়ারী, যেকোনো মূল্যে অব্যাহত রাখা হবে প্রতিরোধ অভিযান। খবর সিএনএন এর।

রোববার (২৭ আগস্ট) রাতেও ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। ক্রেমলিনের দাবি, এই অভিযানে কিয়েভের একটি সামরিক বিমানবন্দর ধ্বংস করা হয়েছে। এর পাশাপাশি ইউক্রেনীয় বিমানবাহিনীর ২টি সুখোই যুদ্ধবিমান, ৩০টি ড্রোন এবং একাধিক হাইমার্স রকেট সিস্টেম ধ্বংস করা হয়। ব্রিয়ানস্ক এবং কুরস্ক অঞ্চলে ধ্বংস করা হয় ইউক্রেনীয় ড্রোন। মূলত, ইউক্রেনের প্রতিরোধ অভিযানের জবাবেই এই হামলা চালাচ্ছে রুশ বাহিনী।

দু’দিন আগে মস্কোসহ রাশিয়ার অভ্যন্তরে বিভিন্ন স্থানে জোরালো অভিযান শুরু করে ইউক্রেনীয় বাহিনী। দফায় দফায় চালানো হয় ড্রোন হামলা। রোববার বোলগোরোদে চালানো হয় হামলা। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে ধ্বংস করা হয়েছে ৪টি ক্রুজ ক্ষেপণাস্ত্র।

এ নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, সামরিক বাহিনীর হাই কমান্ডের সাথে বৈঠক করেছি আমি। স্পষ্ট নির্দেশনায় বলেছি, অভিযান জোরদার করাই এখন আমাদের একমাত্র লক্ষ্য। কীভাবে সামরিক বাহিনীকে আরও নতুন অস্ত্র সরবরাহ করা যায় সেটাই আমার লক্ষ্য। শিগগিরই নতুন যুদ্ধবিমান যোগদান করবে আমাদের বহরে।

এদিকে, কিয়েভের দাবি জাপোরঝিয়ার দক্ষিণাঞ্চলে আরও ২টি রুশ নিয়ন্ত্রিত এলাকায় অগ্রসর হয়েছে ইউক্রেনীয় বাহিনী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply